বিশ্বকাপে নেই ভারত-পাকিস্তান লড়াই!


ক্রীড়া ডেস্ক: | Published: 2019-01-30 09:33:47 BdST | Updated: 2019-07-20 09:11:50 BdST

ফাইল ছবি

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই টানটান উত্তেজনা। মাঠ-গ্যালারি ছাড়িয়ে সেই উত্তেজনা আছড়ে পড়ে টিভি সেটের সামনে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই দেখতে মুখিয়ে থাকেন বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। বর্তমানে দ্বিপক্ষীয় সিরিজ না হওয়ায় বিগ টুর্নামেন্টগুলোই সেই চাহিদা কিছুটা পূরণ করে। এবার তাতেও ভাটা পড়ছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্বে দেখা হচ্ছে না চিরশত্রু পড়শীদের।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়। ইতিমধ্যে ড্র ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। তাতে দুই গ্রুপে পড়েছে ভারত-পাকিস্তান। ফলে সেমিফাইনাল বা ফাইনালের আগে তাদের মহারণ দেখার সুযোগ থাকছে না। তাতেও রয়েছে যদি, কোনো-কিন্তু, কিংবার হিসাব। কারণ এ মল্লযুদ্ধ দেখতে হলে দুদলকেই কমপক্ষে সেমি পর্যন্ত যেতে হবে।

২০১১ বিশ্বকাপের পর প্রথমবারের মতো আইসিসির কোনো বড় ইভেন্টে গ্রুপপর্বে দেখা হচ্ছে না ভারত-পাকিস্তানের। এরপর এখন পর্যন্ত ক্রিকেটের মোট পাঁচটি বৈশ্বিক আসরে একে অপরের মোকাবেলা করেছে দুই দল। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপেও তারা গ্রুপপর্বে মুখোমুখি হবে। তবে ক্যাঙ্গারুর দেশে সেটা হচ্ছে না।

কারণটাও সামনে এসেছে। এখন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে একনম্বরে আছে পাকিস্তান। আর দুই নম্বরে ভারত। ফলে দুদলকে বিশ্বকাপের আলাদা গ্রুপে থাকতে হচ্ছে। ভারত-পাকিস্তানের মতো ইংল্যান্ড-অস্ট্রেলিয়া প্রতিদ্বন্দ্বিতাও সেই বিশ্বকাপে দেখা যাবে কিনা সংশয় আছে। কারণ ইংল্যান্ড রয়েছে ‘এ’ গ্রুপে, আর অস্ট্রেলিয়া ‘বি’তে। ফলে লড়াই করতে হলে ক্রিকেটের দুই প্রাচীন চিরপ্রতিদ্বন্দ্বীদের সেমি কিংবা ফাইনালে উঠতে হবে।

ড্র অনুযায়ী পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই। ১৫ নভেম্বর বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মেলবোর্ন গ্রাউন্ডে ফাইনাল দিয়ে পর্দা নামবে। ওই আসরে অংশগ্রহণ করবে ১২টি দল। ৮ দল সরাসরি খেলবে, বাকি ৪টি আসবে গ্রুপপর্বের গণ্ডি পেরিয়ে। ২৪ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২ খেলা।

এর আগে ১৮ অক্টোবর থেকে হবে কোয়ালিফাইং। সেরা ১২তে যেতে লড়বে মোট ৮ দল। এর একটি বাংলাদেশ। গ্রুপপর্বের বৈতরণী অতিক্রম করে মূলপর্বে যেতে হবে টাইগারদের। সুপার ১২তে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশের সঙ্গে থাকছে শ্রীলংকা। বাছাইপর্বের পরীক্ষায় উত্তীর্ণ ৬ দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে এ দুই দল। দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে তারা। দুই গ্রুপ থেকে ২টি করে মোট ৪ দল মূল মঞ্চে খেলার ছাড়পত্র পাবে।

মূলপর্বের ‘বি’ গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড। তাদের সঙ্গে যোগ হবে কোয়ালিফাইংয়ের আরও দুই দল। ‘এ’ গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। তাদের গ্রুপেও কোয়ালিফাই করা দুটি দল যুক্ত হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।