নখ কাটার সঠিক উপায়


ডা. দিদারুল আহসান | Published: 2018-01-19 12:38:49 BdST | Updated: 2019-07-24 15:19:57 BdST

নখ কাটার নিয়ম

নখ ত্বকের অংশ এবং আমাদের শরীরের অতি ক্ষুদ্র অংশ। এই নখ দিয়ে মেয়েরা অনেক স্টাইল করতে ভালোবাসেন। নখ বড় ও চিকন হয়ে গেলে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ অবস্থায় আসার আগেই নখ কেটে ফেলা উচিত।

কীভাবে নখ কাটবেন: অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। নখ এত গভীর ও চিকন করে কেটে ফেলে যে নখের নিচের চামড়া বের হয়ে যায়। এতে রক্তও ঝরতে পারে। নখ কাটার আগে কুসুম গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখ নরম হবে। নখ কখনোই খুব চিকন ও গভীরে কাটা ঠিক না।

ধারালো নেইল কাটার ব্যবহার করবেন, কখনোই ব্লেড দিয়ে নখ কাটবেন না। নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার দিয়ে পছন্দ মতো শেইপ করে নিন।

নখ ভেজা থাকা অবস্থায় কখনও নেইল শেপার ব্যবহার করবেন না। এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুকানোর পর নখ অমসৃণ ও ভেঙে যাবে। নেইল শেপার দিয়ে এমনভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়।

বাচ্চাদের নখ দ্রুত বাড়ে, তাই প্রতি সপ্তাহে নিয়মিত নখ কেটে দিতে হবে। নখ ভঙ্গুর হয়ে যাওয়া, নখের রং পরিবর্তন হওয়া, নখে ফাঙ্গাস বা ছত্রাক হওয়া সমস্যায় অনেকেই ভোগেন।

রোগের শুরু থেকেই সঠিক চিকিৎসা দরকার, না হলে রোগী দীর্ঘদিন সময় ধরে এ সমস্যায় ভুগতে থাকে।

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ, আল-রাজি হাসপাতাল, ফার্মগেট, ঢাকা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।