মৌসুমবৃষ্টি থেকে বাঁচতে


লাইফস্টাইল ডেস্ক: | Published: 2018-07-28 08:41:43 BdST | Updated: 2019-05-21 13:46:25 BdST

বর্ষাতি বা রেইনকোট

ছাতার চেয়ে রেইনকোট আপনাকে বৃষ্টি থেকে বেশি রক্ষা করবে। ছাতায় ঝুম বৃষ্টি আর ঝোড়ো বাতাসের হামলা সামলে পথ চলতে কষ্ট হয়। রেইনকোট সে ক্ষেত্রে বিশেষ ভরসা হতে পারে। রেইনকোট পুরো শরীর ঢেকে রাখে। ছোট-বড় সব বয়সীদের জন্য আলাদা আলাদা রেইনকোট রয়েছে। নিউমার্কেটের মায়ের দোয়া দোকানের স্বত্বাধিকারী মো. আলম হোসেন জানান, নানা রং ও ধরনের রেইনকোট বাজারে পাওয়া যায়। ছোটদের জন্য তৈরি রেইনকোটগুলো উজ্জ্বল রঙের ব্যবহার বেশি থাকে। এ ছাড়া মেয়েদের জন্য রয়েছে লম্বা রেইনকোট। বর্তমানে বেশি ভাগ রেইনকোটে বোতাম ব্যবহার করা হচ্ছে। জিপারের ব্যবহার এখন কম। মেয়ে ও শিশুদের জন্য গাঢ় নীল, সাদা, লাল, হলুদ, আকাশি, গোলাপি ও কালো রঙের রেইনকোট বেশি পছন্দ করছেন ক্রেতারা। এসব রেইনকোটের সঙ্গে রয়েছে হুডি। এ হুডিগুলো চাইলে আলাদা করা যাবে। শিশুদের রেইনকোটগুলো রাঙানো হয়েছে স্পাইডারম্যান, ব্যাটম্যান, মিকিমাউসসহ বিভিন্ন কার্টুনের। একটু উজ্জ্বল রংগুলোই শিশুদের জন্য ভালো। এতে ঝুম বৃষ্টির সময় দূর থেকেও বোঝা যাবে শিশু আছে সামনে। থাকছে একরঙা, ফুলের নকশায়।

ছেলেদের রেইনকোটগুলোতে রঙের বৈচিত্র্য কিছুটা কম। ছাই, কালো, নীল ও বাদামি রঙেরই বেশি পাওয়া যাচ্ছে। পলিয়েস্টার অথবা প্যারাসুট কাপড়ের সাধারণত রেইনকোট তৈরি করা হয়। বর্তমানে প্লাস্টিকের রেইনকোটও বাজারে পাওয়া। রেইনকোটগুলোর কাপড়ের মধ্যেও রয়েছে ভিন্নতা। সিঙ্গেল পার্ট ও ডাবল পার্টের রেইনকোট পাওয়া যায়। ডাবল পার্ট রেইনকোটের দুই পাশই ব্যবহার করা যায়। ক্ল্যাসিক, জুম, হোন্ডা, প্লে-বয়, অ্যাডিডাস বিভিন্ন নামে রয়েছে।

দরদাম

ডিজাইন ও মানের ভিন্নতার কারণে রেইনকোটের দাম কমবেশি হয়। শিশুদের রেইনকোটের দাম ৫০০ থেকে ১২০০ টাকার মধ্যে। আর বড়দের রেইনকোটগুলোর দাম ৭০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা।

ছাতা
রোদ-বৃষ্টি দুটোতেই ছায়া দেবে ছাতা। বর্তমানে বাজারে এখন টিপ ছাতা, দুই ফোল্ডিং, তিন ফোল্ডিংয়ের ছাতা রয়েছে। এ ছাড়া পাবেন চার কোনা আকারের ছাতা। আরও পাবেন একরঙার পাশাপাশি বিভিন্ন রঙের মিশ্রণ। রয়েছে লম্বা হাতল ও ছোট হাতল। এ ছাড়া শিশুদের উপযোগী বাহারি ছাতাও রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে খাড়া শিং, কোনোটিতে বাঁশি, কোনোটিতে আছে ঝুনঝুনি, কোনোটিতে আবার ফুল, কার্টুন ইত্যাদি নকশা। ছোটদের জন্য তৈরি করা ছাতাগুলোতে রঙের বৈচিত্র্য রয়েছে। ছোটরা পছন্দ করে এমন উজ্জ্বল রং ব্যবহার করা হয় এ ছাতাগুলোতে। এ ছাড়া বড়রা সাদা, কালো, লাল, নীল, আকাশি প্রভৃতি রঙের ছাতা বেশি পছন্দ করেন।

দরদাম

২৫০-৪০০ টাকা পাওয়া যায় এক ফোল্ডের ছাতা। দুই-তিন ফোল্ডের দাম ৩০০-৫০০ টাকা। এর চেয়ে বেশি ফোল্ডের দাম ৪৫০ থেকে ৭৫০ টাকা। অন্য ছাতার দাম ২৫০ থেকে ৬৫০ টাকার মতো।

কোথায় পাবেন

রাজধানীর প্রায় সব মার্কেটেই কমবেশি ছাতা ও রেইনকোট পাওয়া যায়। তবে নিউমার্কেট, নবাবপুর রোড, পলওয়েল মার্কেট, নয়াপল্টন, বায়তুল মোকাররম মসজিদ মার্কেট, গুলশান ডিসিসি মার্কেট, ফার্মগেট সুপার মার্কেট, পুরান ঢাকার ইসলামপুর, রায়সাহেব বাজার, নবাবপুর, বঙ্গবাজার, সিদ্দিকবাজার, ফুলবাড়িয়া, গুলিস্তান, রাজধানী সুপার মার্কেটসহ বিভিন্ন বিপণিবিতানেই মিলবে বর্ষা ঠেকানোর প্রয়োজনীয় সব অনুষঙ্গ।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।