দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকাটাও ভাল ব্যায়াম


লাইফস্টাইল ডেস্ক: | Published: 2018-08-18 09:35:16 BdST | Updated: 2019-07-23 06:51:17 BdST

সারাক্ষণ নড়াচড়া করাটা ব্যায়ামের মতো। কিন্তু প্রশ্ন ওঠতেই পারে, এক জায়গায় দাঁড়িয়ে থাকাটা কি ব্যায়ামের মধ্যে পড়ে ? বিশেষজ্ঞরা বলছেন, হাঁটাহাটি না করে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকাটাও এক ধরনের ব্যায়াম। এতে স্বাস্থ্যের কিছু উপকারও হয়।

বিশেষজ্ঞরা জানান, যখন কেউ দীর্ঘক্ষন বসে থাকে বিপাক ক্রিয়ায় সমস্যা হয়। কিন্তু উঠে দাঁড়ালে তা আবার ঠিকমতো চলে। গবেষণায় দেখা গেছে, যখন কেউ বসা থেকে উঠে দাঁড়ায় তার শরীরের মেদ ঝরতে শুরু করে। আর বসে থাকলে তা শরীরে জমতে থাকে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্ক হামিলটন বলেন, 'ঘণ্টার পর ঘণ্টার না দাঁড়িয়ে শুধুমাত্র বসে থাকলে শরীরের মেদ ঝরা বন্ধ থাকে'।

ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, দাঁড়িয়ে থাকার নানাবিধ সুবিধা রয়েছে। এতে কোলেষ্টেরল, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ হয় এবং শরীরের মেদও ঝরে যায়। গবেষণার জন্য ৮০০ জন অংশগ্রহণকারীর উপর পরীক্ষা চালানো হয়। এতে দেখা যায়, যারা প্রতিদিন অতিরিক্ত দুই ঘন্টা দাঁড়িয়ে থাকেন অন্যদের তুলনায় তাদের রক্তে শর্করার পরিমাণ ২ শতাংশ কমে গেছে আর ফ্যাট কমেছে ১১ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, দাঁড়ানোর সঙ্গে সঙ্গে পা, পেটে উপর চাপ পড়ে। বসার চেয়ে দাঁড়ালে বেশি শক্তি ক্ষয় হয়।

কারো কারো মনে হতে পারে, দাঁড়ালেই যদি ব্যায়াম হয় তাহলে নিয়মিত হাঁটার প্রয়োজন নেই। কিন্তু এটা ঠিক নয়। দীর্ঘক্ষন বসার চেয়ে দাঁড়ানো অবশ্যই ভালো অভ্যাস। একজন পূর্ণবয়স্ক মানুষ আধ ঘণ্টা দাঁড়ালে তার ক্যালরি খরচ হয় ১৭০। অন্যদিকে একই সময় পর্যন্ত বসে থাকলে ক্যালরি খরচ হয় ১৩০। সেই সঙ্গে বসে থাকলে মেদও জমে শরীরে। অন্যদিকে, আধ ঘন্টা হাঁটলে ক্যালরি খরচ হয় ৩২০। যাই হোক, প্রতিদিন আধ ঘণ্টা হাঁটা হয়তো সবসময় সম্ভব নাও হতে পারে। কিন্তু ক্যালরি খরচের জন্য আধ ঘন্টা দাঁড়িয়ে থাকা যেতে পারে।

কেউ যদি ডেস্কে কাজ করেন তাহলে প্রতি ৩০ মিনিট পর পর ওঠা উচিত। এরপর ১০ মিনিট দাঁড়িয়ে বা হেঁটে আবার কাজে বসুন। এই অভ্যাস শরীরের মেদ ঝরিয়ে আপনাকে ফিট থাকতে সাহায্য করবে। টেলিভিশন দেখলেও মাঝেমধ্যে দাঁড়িয়ে যেতে পারেন। এতেও আপনার ব্যায়াম হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।