এবারের অস্কারের সেরা সব...


বিনোদন ডেস্ক: | Published: 2017-02-27 10:13:56 BdST | Updated: 2020-02-18 20:04:04 BdST

ডেইলিমেইলবিডি ডট কম:
ঢাকা: চলচ্চিত্রের কলাকুশলীদের নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আয়োজন অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠানের ৮৯তম আসর শেষ হয়েছে।
 
বাংলাদেশ সময় সোমবার ভোরে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসরে চরম নাটকীয়তার মধ্যে দিয়ে সেরা সিনেমার পুরস্কার জিতে নিয়েছে বেরি জেনকিনসের 'মুনলাইট'।
 
এই সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয়ের কারণে প্রথমবারের মতো কোনও 'মুসলিম' অভিনেতা অস্কার জিতেছেন। মাহারশালা আলী 'মুনলাইট' ছবির জন্য এবারের সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জিতেন।
 
অন্যদিকে বিদেশী ভাষার চলচ্চিত্রের মধ্যে সেরা হয়েছে ইরানের দ্য সেলসম্যান সিনেমাটি। এরআগে সিনেমাটির পরিচালক আসগর ফারহাদি ২০১২ সালে 'অ্যা সেপারেশন'র জন্য অস্কার জেতেন।
 
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে তিনি পুরস্কার নিতে আসতে পারেননি।
 
এবার সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। 'ম্যানচেস্টার বাই দ্য সি' ছবির জন্য তিনি এ পুরস্কার জেতেন। আর আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন 'লা লা ল্যান্ড' ছবির এমা স্টোন।
 
'ফেন্সেস' ছবিতে অভিনয়ের কারণে সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন ভায়োলা ডেভিস।
 
অ্যামিশেন মুভির পূর্ণদৈর্ঘ্য ক্যাটাগরিতে এবার সেরা হয়েছে 'জুটোপিয়া' আর স্বল্পদৈর্ঘ্য ক্যাটাগরিতে সেরা হয়েছে 'পাইপার'।
 
সেরা সিনেমেটোগ্রাফির জন্য পুরস্কৃত হয়েছে 'লা লা ল্যান্ড'। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ছবিটির নির্মাতা ডেমিয়েন শ্যাজেল।
 
সেরা পোশাক পরিকল্পনার জন্য এ বছর অস্কার জিতেছে 'ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেম' ছবির ডিজাইনাররা। সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগের অস্কার গেছে 'লা লা ল্যান্ড' ছবির ঘরে। রূপ ও কেশসজ্জার জন্য পুরস্কৃত হয়েছে 'সুইসাইড স্কোয়াড'।
 
সেরা চিত্রগ্রহণের পুরস্কার পেয়েছে 'লা লা ল্যান্ড'। সেরা শব্দ সম্পাদনার অস্কারটি জিতেছেন 'অ্যারাইভাল' ছবির শব্দ প্রকৌশলীরা। আর সাউন্ড মিক্সিংয়ে সেরা 'হ্যাকসো রিজ' ।
 
এছাড়া গানের দুই ক্যাটাগরিতেই অস্কার জিতেছে আলোচিত সিনেমা ‘লা লা ল্যান্ড’। আবহসংগীত বিভাগে অস্কার জিতেছেন জাস্টিন হারউইট্জ। আর সেরা গান (বেস্ট সং) বিভাগে অস্কার জিতেছে এ ছবিরই ‘সিটি অব স্টারস’ গানটি।
 
ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে এ বছর অস্কার জিতেছে 'দ্য জঙ্গল বুক' ছবিটি।
 
ডকুমেন্টরি ফিচার বিভাগে সেরা হয়েছে 'ও.জে: মেইড ইন আমেরিকা'। স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টরি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে 'দ্য হোয়াইট হেলমেটস'।
 
চলচ্চিত্র সম্পাদনায় সেরা 'হ্যাকসো রিজ'।
 
অভিযোজিত চিত্রনাট্যে সেরা 'মুনলাইট' এবং মৌলিক চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতেছে 'ম্যানচেস্টার বাই দ্য সিটি'।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।