'বিদ্যুৎখাতে এখন বেসরকারি বিনিয়োগ বাড়ছে'


নিজস্ব প্রতিবেদক: | Published: 2018-07-11 16:51:28 BdST | Updated: 2019-07-23 06:50:53 BdST

মহেশখালীতে ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিকের (জিই) সঙ্গে সমঝোতা চুক্তি (এমওইউ) করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। চুক্তির আওতায় উৎপাদিত বিদ্যুতের ৫১ শতাংশ মালিকানা থাকবে পিডিবির, ৩০ শতাংশ জিই’র এবং বাকি ১৯ শতাংশ জিই ও বিপিডিবি উভয়ের মালিকানা থাকবে। এতে ব্যয় হবে ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার।

বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে ওই চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, এতো বড় চুক্তি দেশে এই প্রথম। বিদ্যুৎখাতে এখন বেসরকারি বিনিয়োগ বাড়ছে। তিনি বলেন, মহেশখালী সিঙ্গাপুরের সমান একটি জায়গা। সেখানে যেসব গ্রাহক আছেন তাদেরকে কোয়ালিটিসম্পন্ন বিদ্যুতের ব্যবস্থা করতে হবে। এজন্য বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলোকে দায়িত্বশীল হতে হবে।

এসময় উপস্থিত ছিলেন জেনারেল ইলেকট্রিকের (জিই) প্রেসিডেন্ট রাসেল স্টোকস, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস, বিপিডিবির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।