শেয়ারবাজারে আবার বড় দরপতন


অর্থনীতি ডেস্ক: | Published: 2018-09-27 18:30:35 BdST | Updated: 2019-07-24 09:34:58 BdST

দুই কার্যদিবস কিছুটা ঊর্ধ্বমুখী থাকার পর বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে।

মূল্য সূচক পতনের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২২৪টি। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে এক হাজার ৮৮৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট কমে এক হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় দুই হাজার কোটি টাকার ওপরে কমেছে ডিএসইর বাজার মূলধন। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৮৫ হাজার ৯২৭ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল তিন লাখ ৮৮ হাজার ১২ কোটি টাকা। অর্থাৎ বাজার মূলধন কমেছে দুই হাজার ৮৫ কোটি টাকা।

মূল্য সূচক ও বাজার মূলধন কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৫ কোটি ৩৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫১৪ কোটি টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১১ কোটি ৩৩ লাখ টাকা।

এদিন টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৩৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কেপিসিএল।

লেনদেনে এরপর রয়েছে- ইনটেক, অ্যাকটিভ ফাইন, বিবিএস কেবলস, শাশা ডেনিম, এসকে ট্রিমস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এবং রিপাবলিক ইনস্যুরেন্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৭০ পয়েন্ট কমে ৯ হাজার ৯৫৮ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২০ কোটি ৭১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৬০টির দাম বেড়েছে। কমেছে ১৫১টির। আর অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।