রেকর্ড গড়ে ভারতকে জেতালেন রোহিত


ক্রীড়া ডেস্ক: | Published: 2019-02-08 15:42:52 BdST | Updated: 2019-05-23 05:37:55 BdST

ফিফটি তুলে নেওয়ার পথে রেকর্ড গড়েন রোহিত শর্মা। ছবি: এএফপি

অকল্যান্ডে আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ভারত

রেকর্ড গড়ার নেশায় পেয়ে বসেছে ভারতকে। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে এই সংস্করণে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানের হার দেখেছে রোহিত শর্মার দল। আজ দ্বিতীয় ম্যাচে দলীয় রেকর্ড না হলেও ব্যক্তিগত রেকর্ড ওলট-পালট হয়েছে। ভারত ৭ উইকেটের জয়ে সিরিজে যেমন সমতায় ফিরেছে তেমনি টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের কীর্তিও নতুন করে লিখিয়েছেন দলটির অধিনায়ক রোহিত।

আগে ব্যাট করে ৮ উইকেটে ১৫৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। তাড়া করতে নামা ভারতের দারুণ শুরু এনে দেন দুই ওপেনার রোহিত ও শিখর ধাওয়ান। ১০ম ওভারে রোহিত ফেরার আগে ধাওয়ানকে সঙ্গে নিয়ে যোগ করেছেন ৭৯ রান। এর মধ্যে রোহিত একার অবদানই ৫০—মাত্র ২৯ বলে ৪ ছক্কা আর ৩ চারে ইনিংসটি সাজান ভারতীয় অধিনায়ক। এই পথে অষ্টম ওভারে কিউই লেগ স্পিনার রীতেন্দ্র সোধিকে ছক্কা মেরে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটি নতুন করে লেখান রোহিত। মার্টিন গাপটিলকে (৭৬ ম্যাচে ২২৭২ রান) টপকে এই রেকর্ড গড়লেন রোহিত (৯২ ম্যাচে ২২৮৮ রান)।

রোহিত যখন ফিরলেন ৬৪ বলে ৮০ রান দরকার ছিল ভারতের। ধাওয়ান অন্য প্রান্তে ৩০ রান করে ফিরলেও বিপদে পড়েনি ভারত। শেষ ৫ ওভারে ৩০ রান দরকার ছিল সফরকারি দলের। ঋষভ পন্ত ও মহেন্দ্র সিং ধোনি মিলে ৭ বল হাতে রেখে জয় এনে দেন ভারতকে। ২৮ বলে ৪০ রানে অপরাজিত ছিলেন পন্ত। অন্য প্রান্তে ১৭ বলে ২০ রানে অপরাজিত ছিলেন ধোনি।

তাড়া করতে নেমে ভারতের এই দুর্দান্ত জয়ের সুর বেঁধে দিয়েছেন মূলত রোহিত। ৪ ছক্কা মারার পথে টি-টোয়েন্টির এক অভিজাত তালিকাতেও নাম লেখান এই ওপেনার। এই সংস্করণে ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০ ছক্কা মারলেন রোহিত। এখন তাঁর ছক্কাসংখ্যা ১০২। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ক্রিস গেইল (১০৩) আর গাপটিলের (১০৩) দখলে। টি-টোয়েন্টিতে এখন সর্বোচ্চ ৫০‍+ স্কোরের রেকর্ডও রোহিতের (২০বার) দখলে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।