রোবট অলিম্পিয়াডে প্রথমবারেই বাংলাদেশের স্বর্ণপদক


তথ্যপ্রযুক্তি ডেস্ক: | Published: 2018-12-19 18:47:04 BdST | Updated: 2019-05-23 04:57:52 BdST

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করেই স্বর্ণপদক পেয়েছে বাংলাদেশ। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছে বাংলার ছেলেরা। মঙ্গলবার ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে এ গৌরব অর্জন করে শিক্ষার্থীরা। দুটি ক্যাটাগরিতে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে ৮ সদস্যের বাংলাদেশের দল।

ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম এবং ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স।

রোবট অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক পাওয়ার কথা নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল। তিনিসহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রতিযোগীদের সঙ্গে এখন ফিলিপাইনে আছেন।

রোবট-ইন-মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে এই সম্মানজনক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরিতে সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক পেয়েছে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম বাংলাদেশ।

ম্যানিলায় ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা।

এর আগে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণ চলে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

উল্লেখ্য, দিনব্যাপী ওই অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট-ইন-মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাইয়ের পর আট সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।