ঢাকা মঙ্গলবার, ২০শে অক্টোবর ২০২০, ৫ই কার্তিক ১৪২৭


নতুন দাবি চীনের

উহানের অনেক আগেই বিশ্বে করোনা ছড়িয়েছিল‌


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২০ ১২:৩৯

আপডেট:
২০ অক্টোবর ২০২০ ১৪:৪৪

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে কোণঠাসা চীন। এবার নিজেদের বাঁচাতে নতুন এক দাবি করল বেজিং। চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র হুয়া চুনিংয়ের দাবি, উহানের করোনা সংক্রমণের অনেক আগেই পৃথিবীর বিভিন্ন প্রান্তে এই মারণ ভাইরাস ছড়িয়েছিল। তবে উহানই প্রথম এটা নিয়ে রিপোর্ট করেছিল।

গত বছরের শেষের দিক থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। চীনের উহান প্রদেশে প্রথম এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সেখানকার সামুদ্রিক বাজার থেকে এই রোগ ছড়িয়েছিল বলে দাবি করেছিল চীন। এদিনও সেই দাবিতে অনড় থেকেছে তারা।

বেজিংয়ের সাংবাদিক বৈঠকে হুয়া দাবি করেন, চীনের উপর দোষ চাপাচ্ছে গোটা দুনিয়া। অথচ করোনা সংক্রমণ উহান থেকে ছড়ায়নি। তার দাবি, উহান যখন মারণ ভাইরাসের খবর দিয়েছিল তার আগেই বিশ্বের বিভিন্ন প্রান্তে সংক্রমণ ছড়িয়েছে। নিজেদের পিঠ চাপড়ে হুয়ার মন্তব্য, চীনতো ভাইরাসকে চিহ্নিত করে সঠিক খবর সামনে এনেছিল।

চীনে করোনা ভাইরাসের জিনের গঠন বিন্যাস পরীক্ষা করা হয়েছে। তাতেই এই প্রমাণ মিলেছে বলে খবর। হুয়া জানিয়েছেন, ভাইরাসের জিনোম বিশ্লেষণ করে বোঝা গেছে, ইউহান থেকে নাকি এই ভাইরাল স্ট্রেন ছড়ায়নি। তাদের আরও দাবি, চীন সবচেয়ে আগে করোনাভাইরাসের জিনের গঠন সামনে এনেছিল। তার মানে এই নয় যে, ভাইরাস চীন থেকেই ছড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি উড়িয়ে চীনা বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র হুয়া বলেছেন, উহানের বায়োসেফটি ল্যাবরেটরি থেকে ভাইরাস ছড়ানোর খবর রটেছে। সেটা একেবারেই সঠিক নয়। আমেরিকা এই ভুয়া খবর ছড়িয়েছে সারা বিশ্বে। বলা হয়েছে, চীনের ওয়েট মার্কেট থেকে ভাইরাস নাকি বাদুড় ও প্যাঙ্গোলিনের মারফৎ ছড়িয়ে পড়েছে। এই তথ্যও ভুল বলে দাবি করেছেন হুয়া।



আপনার মূল্যবান মতামত দিন:


Top