ঢাকা সোমবার, ১০ই মে ২০২১, ২৬শে বৈশাখ ১৪২৮


শেফ বানেফাস গোমসের রেসিপি-মাটন হালিম


প্রকাশিত:
৩ মে ২০২১ ১৬:১৮

আপডেট:
৪ মে ২০২১ ১২:৪৫

ছবি: সংগৃহীত

একটি মুখরোচক এবং একেবারে দুর্দান্ত মাটন হালিম রেসিপি। এটি মাংস, মসুর এবং গুঁড়া গমের তৈরি একটি স্টিউ যা ঘন পেস্টে তৈরি হয়।

উপকরণ: ৫০০ গ্রাম ভালোমানের হাড়হীন মাংস পরিষ্কার করে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। অতিরিক্ত মেদ অপসারণ করবেন না; ৫ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ জিরা, ১ চামচ কাবাব চিনি, দারুচিনি ১টি, ২-৩টি লবঙ্গ, ২-৩টি এলাচি, ৩টি মাঝারি পেঁয়াজ, ২ টেবিল চামচ আদা-রসুন বাটা, ৪টি কাঁচা মরিচ, এক কাপ টকদই, দেড় কাপ খোলসযুক্ত গম, এক টেবিল চামচ চানা ডাল, এক টেবিল চামচ মুগ ডাল, এক টেবিল চামচ মসুর ডাল, এক মুঠো ধনিয়া পাতা, স্বাদ অনুযায়ী লবণ, আদা কুচি ও লেবু।

প্রস্তুত প্রণালি: ফাটানো গম এবং ডালগুলো কমপক্ষে দুই ঘণ্টা বা রাত্রে আলাদা করে ধুয়ে ফেলুন। আদা-রসুনের পেস্ট, লবণ, টকদই এবং হলুদগুঁড়ো দিয়ে খাসি অথবা গরুর মাংস মিশিয়ে নিন। মাংস প্রথমে ১০ মিনিট পর্যন্ত প্রেসার কুকারে রান্না করুন এবং পরে আরো ১৫ মিনিট সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

এবার ফাটানো গম ডালের সাথে সিদ্ধ করে নিন। ৮-১০ কাপ পানিতে কাঁচা মরিচ, ধনিয়া পাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ, কাবাব চিনি, জিরা এবং শাহিজিরা যোগ করে পুরোপুরি সিদ্ধ না হওয়া পর্যন্ত এবং পানি গমের দ্বারা প্রায় শোষণ না করা পর্যন্ত রান্না করুন। রান্না করা গম কিছুটা ঠাণ্ডা হয়ে যাওয়ার পরে এটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন এবং একপাশে সরিয়ে রাখুন। আরেকটি পাত্রে ২ টেবিল চামচ ঘি-তেল গরম করুন এবং সমস্ত কাটা মাংস যোগ করুন, ২-৩ মিনিটের জন্য কষান।

এরপর গমের পেস্ট যুক্ত করে ভালো করে মেশান। ঘন ঘন নাড়তে থাকুন। যতক্ষণ না সমস্ত গম ভালো করে মাংসের সাথে মিশে যায় এবং হালিমের মধ্যে বড় বুদবুদ তৈরি হওয়া শুরু করে। পেঁয়াজ ভাজুন বা বাকি তেলে ক্যারামেলাইজ করুন। ভাজা পেঁয়াজ, আদা কুচি, ধনিয়া পাতা এবং লেবুর কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেফ বানেফাস গোমস
ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট



আপনার মূল্যবান মতামত দিন:


Top