ঢাকা মঙ্গলবার, ২০শে এপ্রিল ২০২১, ৬ই বৈশাখ ১৪২৮


দুর্নীতির সংবাদ প্রকাশে গণমাধ্যমকর্মীদের হয়রানি, র‌্যাকের উদ্বেগ


প্রকাশিত:
২ মার্চ ২০২১ ২২:০৬

আপডেট:
২০ এপ্রিল ২০২১ ০৫:০১

সম্প্রতি দুর্নীতি বিরোধী সংবাদ প্রকাশের জেরে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে নানাভাবে হয়রানি করায় উদ্বেগ প্রকাশ করেছে দুর্নীতি বিরোধী সাংবাদিক সংগঠন রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক)।

মঙ্গলবার (২ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, র‌্যাক অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের তথ্য এবং দুদকের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্যের ভিত্তিতে যথাযথভাবে সংবাদ প্রকাশের পরও কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান প্রকাশ্যে-অপ্রকাশ্যে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে হয়রানি করে যাচ্ছে। দুর্নীতি বিরোধী সংবাদ প্রকাশের জেরে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলো যেভাবে হয়রানির শিকার হচ্ছে তা গণমাধ্যমের স্বাধীনতায় পরিষ্কার হস্তক্ষেপ বলে মনে করে গণমাধ্যমকর্মীদের এই সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়েছে, এই পরিস্থিতিতে দুদকসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এই গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো উচিত। কারণ, দুর্নীতি বিরোধী প্রতিবেদন দুদকের প্রতিরোধ কার্যক্রমকে সহায়তা করে এবং সরকারের শুদ্ধাচার কৌশল বাস্তবায়নেও রাখে বলিষ্ঠ ভূমিকা।

র‌্যাক বলছে, দুদকের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের পর প্রতিবেদককে হয়রানি দুর্নীতিকে ধামাচাপা দেওয়ার কৌশল ছাড়া কিছু নয়। র‌্যাক সভাপতি মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আহম্মদ ফয়েজ এ ধরনের ‘ন্যাক্কারজনক অপচেষ্টা’ থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তারা বলেন, এই ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকলে প্রয়োজনে অপরাপর সাংবাদিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় কর্মসূচি ঘোষণা করবে র‌্যাক।



আপনার মূল্যবান মতামত দিন:


Top