12170

09/23/2024 ডু প্লেসির শরীরে উর্দু ট্যাটু, অর্থ জানেন

ডু প্লেসির শরীরে উর্দু ট্যাটু, অর্থ জানেন

ক্রীড়া ডেস্ক

১৮ এপ্রিল ২০২৩ ২০:২৯

বর্তমান সময়ে শরীরে ট্যাটু করা একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। তারকা সব ক্রীড়াবিদদেরও হাত-পা থেকে শুরু করে শরীরের অন্যান্য অংশে ট্যাটু করতে দেখা যায়। এ তালিকায় যেমন ডেভিড বেকহ্যাম কিংবা লিওনেল মেসির নাম বলা যায়, তেমনি ক্রিকেট তারকা বিরাট কোহলি বা হার্দিক পান্ডিয়ারাও শরীরে ট্যাটু আঁকতে পছন্দ করেন।

গতকাল (সোমবার) যারা আইপিএলে চেন্নাই সুপার কিংস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দেখেছেন, কিছুক্ষণের জন্য হয়তো তাদের চোখ আটকে গিয়েছিল টিভির পর্দায়। হ্যাঁ অবশ্যই দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটার ডু প্লেসির শরীরে আরবি ট্যাটুর কথাই বলা হচ্ছে। রুদ্ধশ্বাস ম্যাচটিতে ব্যাটিংয়ের সময় পিঠে কিছুটা ব্যথা পান বেঙ্গালুরু অধিনায়ক ডু প্লেসি।

তাৎক্ষণিক মাঠে টিম ফিজিও এসে তাকে সেবা শুশ্রূষা শুরু করেন। তখনই টিভি পর্দায় দেখা যায়, ডু প্লেসির বুকের বাম দিকে ঠিক নিচে উর্দু হরফে একটি ট্যাটু।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ডু প্লেসি খ্রিস্টান ধর্মের অনুসারী। আর তাই তার গায়ে উর্দু ট্যাটু দেখে অনেকেই অবাক হয়েছেন। সেই সঙ্গে এমন ট্যাটু নিয়ে কৌতূহলেরও শেষ নেই ভক্তদের। ডু প্লেসির ট্যাটুর ছবিটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল এখন।

ডু প্লেসির শরীরে যে ট্যাটুটি দেখা গেছে, এটি আরবি ও উর্দু দুই ভাষাতেই ব্যবহার করা যায়। আরবীতে উচ্চারণ হবে - ফাদল আর উর্দুতে উচ্চারণ হবে- ফজল/ ফদল। বাংলায় শব্দটির অর্থ দাঁড়ায়–সৃষ্টিকর্তার অনুগ্রহ বা কৃপা। প্রোটিয়া এই তারকা বিশ্বাস করেন সৃষ্টিকর্তার কৃপায় তার জীবন অনেক বদলে গেছে। আর এই কারণেই এই ট্যাটু করিয়েছিলেন তিনি।

এর আগে পিএসএলের দল কোয়েট্টা গ্লাডিয়েটর্সের হয়ে খেলার সময় এক সাক্ষাৎকারেও ট্যাটুটি নিয়ে কথা বলেছিলেন ডু প্লেসি। তখন তিনিই জানিয়েছিলেন, ট্যাটু করার আসল কারণ।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]