12409

09/23/2024 মুস্তাফিজদের পুরো দলের চেয়েও ছক্কা বেশি প্লেসির

মুস্তাফিজদের পুরো দলের চেয়েও ছক্কা বেশি প্লেসির

ক্রীড়া ডেস্ক

২ মে ২০২৩ ২৩:৩৮

বর্তমানে ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুরি। সেটা যে ফর‌ম্যাটের ক্রিকেটই হোক না কেন! এক সময় টেস্ট ক্রিকেট ছিল রয়েসয়ে খেলার ফরম্যাট। তবে সেই ধরন বদলে গেছে। টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচের মতো টেস্ট ব্যাটিংও আক্রমণাত্মক হয়ে উঠেছে।

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের বদৌলতে টি-টোয়েন্টি ম্যাচ পরিণত হয়েছে আরও বাউন্ডারিময়। চলমান আইপিএলেরও প্রতি ম্যাচেই ব্যাটাররা চার-ছক্কার মনোমুগ্ধকর পসরা বসাচ্ছেন। এই আসরে ব্যক্তিগতভাবে সর্বোচ্চ ছয় হাঁকিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডু প্লেসি।

মাঝপথে অবস্থান করছে চলমান আইপিএলের ১৬তম আসর। এবারের আসরে দলের সঙ্গে বেড়েছে ম্যাচসংখ্যাও। ১০ দলের ভারতীয় টুর্নামেন্টটিতে এবার ম্যাচ অনুষ্ঠিত হবে ৭৪টি। এখন পর্যন্ত ৪৩টি ম্যাচ খেলা হয়েছে। যেখানে ব্যাটাররা সর্বসাকুল্যে ৬৬৫টি ছয় মেরেছেন। ম্যাচপ্রতি ছয় হয়েছে ১৫টিরও বেশি। ৯ ম্যাচ ব্যাট করে এককভাবে সর্বোচ্চ ২৮টি ছক্কা হাঁকিয়েছেন ডু প্লেসি। যা পুরো দিল্লি ক্যাপিটালস দল মিলেও মারতে পারেনি। সমান ম্যাচে দলটির ছয়ের সংখ্যা ২৫টি।

এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি ছয় মারা ব্যাটারও বেঙ্গালুরুর। দলটির অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের ছয়ের সংখ্যা ২৩টি। বড় বাউন্ডারির হাঁকানোর দিক থেকে তৃতীয় স্থানে আছেন চেন্নাইয়ের শিভাম দুবে (২১টি)।

দলীয়ভাবে এই আসরের এখন পর্যন্ত সর্বোচ্চ ৯৪টি ছয় মেরেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। এরপর ৮৬টি ছয় নিয়ে দুইয়ে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস, ডু প্লেসির বেঙ্গালুরু ৭৭টি ছয় নিয়ে আছে তিনে। দলীয়ভাবে সবচেয়ে বেশি ছয় হাঁকানো কেকেআরের হয়ে রিঙ্কু সিং সর্বোচ্চ ১৯টি ছক্কা মেরেছেন। এছাড়া, বেঙ্কটেশ আইয়ার ১৬টি, নীতিশ রানা ১৫টি, রহমানউল্লাহ গুরবাজ ১২টি এবং আন্দ্রে রাসেল ও জেসন রয় মেরেছেন সমান ১১টি করে ছয়।

দিল্লি ছাড়া সানরাইজার্স হায়দরাবাদ এখন পর্যন্ত ছয়ের হাফসেঞ্চুরি করতে পারেনি। হায়দরাবাদের সব ব্যাটার মিলে ৮ ম্যাচে সাকুল্যে ৩৮টি ছক্কা মেরেছেন। গুজরাট টাইটানসের ব্যাটাররা সাকুল্যে মেরেছেন ৫২টি ছক্কা। দিল্লি, হায়দরাবাদ ও গুজরাট ছাড়া বাকি সাতটি দল ৭০টিরও বেশি ছক্কা হাঁকিয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]