13455

09/22/2024 র‌্যাংকিংয়ে ২৫-এর বাইরে আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়

র‌্যাংকিংয়ে ২৫-এর বাইরে আর্জেন্টিনা, ব্রাজিল কোথায়

ক্রীড়া ডেস্ক

১১ জুন ২০২৩ ২০:০৫

ফুটবলে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল-আর্জেন্টিনার পুরুষরা এগিয়ে থাকলেও, দেশ দুটির মেয়েরা বেশ পিছিয়ে আছে। সেই ধারাবাহিকতায় বিশ্বকাপেও তাদের তেমন সফলতা নেই। এক মাস পর শুরু হতে যাচ্ছে নারীদের বিশ্বকাপ।

নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টের আগে র‌্যাংকিং প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বরাবরের মতোই নারীদের ইভেন্টে বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র আছে শীর্ষে। এছাড়া ব্রাজিল একধাপ এগিয়ে ৮ নম্বরে ওঠে এসেছে। তবে র‌্যাংকিংয়ে আর্জেন্টাইন মেয়েদের অবস্থান ২৮-এ অপরিবর্তিত।

আগামী ২০ জুলাই থেকে শুরু হবে মেয়েদের ফুটবলের মেগা আসর। এরই মধ্যে সেই বিশ্বকাপ ম্যাচের ১০ লাখের বেশি টিকিট বিক্রি হয়েছে। ফিফা নারী বিশ্বকাপে বিশ্বরেকর্ড। টুর্নামেন্টটির ইতিহাসে এর আগে সবচেয়ে বেশি দর্শকের বিশ্বকাপ ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৯ আসর। সেবার ১০ লাখের কাছাকাছি টিকিট বিক্রি হয় বলে জানিয়েছিল বিবিসি।

ফলে এবারের বিশ্বকাপ তুলনামূলক বেশি উন্মাদনার কেন্দ্রে থাকবে বলে মনে করা হচ্ছে। মেয়েদের ফুটবলে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র র‌্যাংকিংয়ে ২০৯০.০৩ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে। এরপর ২০৬১.৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে জার্মানি, ২০৪৯.৭১ পয়েন্ট নিয়ে তিনে আছে সুইডেন। এরপর যথাক্রমে চার থেকে দশের মধ্যে রয়েছে ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, কানাডা, ব্রাজিল, নেদারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

র‌্যাংকিংয়ে প্রথম তিন দলই আগের অবস্থানে রয়েছে। তবে একধাপ এগিয়ে ব্রাজিল আটে, কানাডা সাতে এবং নেদারল্যান্ড উন্নীত হয়েছে নয় নম্বরে। তবে আগে থেকেই ২৮ নম্বরে থাকা লিওনেল মেসির দেশের মেয়েদের কোনো অগ্রগতি হয়নি। চলতি বছরের ২৫ আগস্ট পরবর্তী র‌্যাংকিংয়ের তথ্য প্রকাশ করার কথা জানিয়েছে ফিফা।

আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। সর্বশেষ ২০১৯ আসরে খেলেছিল ২৪ দল, সেটি এবার বাড়ানো হয়েছে। ফলে ম্যাচসংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৬৪-তে। যার জন্য বরাদ্দ করা হয়েছে অতিরিক্ত টিকিটও। ফিফার এক বিবৃতিতে বলা হয়েছিল, বিশ্বকাপের ৬৪ ম্যাচ দেখতে ১৫০টি দেশের দর্শকের জন্য অতিরিক্ত আড়াই লাখ টিকিট বরাদ্দ করা হয়েছে। ফিফার প্রধান ফুটবল কর্মকর্তা সারাই বারেমান এ বিষয়ে বলেন, ‘দুটি আয়োজক দেশেই বেশ কিছু ম্যাচের জন্য দর্শকের বিপুল সাড়া পেয়েছি আমরা। বাড়তি টিকিটের জোগান এই আগ্রহী দর্শকদের ম্যাচ দেখার সুযোগ করে দেবে বলে আমরা বিশ্বাস করি।’

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ২৪ জুলাই মাঠে নামবে ব্রাজিল ও আর্জেন্টিনা। সেলেসাওদের প্রতিপক্ষ পানামা আর আলবিসেলেস্তেদের প্রতিপক্ষ ইতালি। নারীদের বিশ্বকাপে এখন পর্যন্ত শিরোপা জিততে পারেনি ব্রাজিল-আর্জেন্টিনা। এখন পর্যন্ত হওয়া আট আসরের চারটিতেই শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্রের নারীরা। সর্বশেষ দুই বিশ্বকাপও তাদের দখলেই গেছে। এছাড়া জার্মানি দুবার, নরওয়ে ও জাপানের মেয়েরা চ্যাম্পিয়ন হয়েছে একবার করে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]