13721

09/22/2024 আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলের যত রেকর্ড

আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলের যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক

২২ জুন ২০২৩ ২২:৩৭

২০২৬ বিশ্বকাপে খেলবেন না, কয়েক দিন আগেই জানিয়ে ছিলেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ দিয়ে সাফল্যের বৃত্ত পূরণ করা মেসি ৩৯ বছর বয়সে আগামী বিশ্বকাপে খেলবেন, এমন সম্ভাবনা কমই ছিল।

তবে সম্প্রতি আর্জেন্টাইন মহাতারকার ফুটবলের সঙ্গেই সম্পর্ক চুকানোর ইঙ্গিত ভক্তদের কাছে বিনা মেঘে বজ্রপাতের মতো ঠেকছে।

নামটা যেহেতু মেসি, তাই তার না খেলা নিয়ে ভক্তদের মধ্যে আফসোস, আক্ষেপ জাগাটাই স্বাভাবিক। আর বেইজিংয়ে প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে চিরচেনা সেই মেসিকে দেখার পর সেই আক্ষেপ বাড়ার কথা বহুগুণ।

সম্প্রতি কাতারভিত্তিক স্পোর্টস চ্যানেল বেইন স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দিয়ে মেসি বলেন, 'ফুটবলে সবই আমি অর্জন করেছি। এখানে পাওয়ার আর কিছুই নেই।'

জাতীয় দলের জার্সিতে মেসির কত গোল

কাতার বিশ্বকাপের পর কুরাসাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে আন্তর্জাতিক ফুটবলে ১০০ নম্বর গোল পূর্ণ হয় আর্জেন্টাইন অধিনায়কের। ইতিহাসে মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। মেসির আগে ইরানের আলী দাই এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ১০০তম গোলের মাইলফলকে নাম লিখিয়েছিলেন।

আর্জেন্টিনার জার্সিতে ১৭৫ ম্যাচে তার সর্বমোট গোলের সংখ্যা দাঁড়িয়েছে ১০৩। আর্জেন্টিনার হয়ে মেসির প্রথম গোল এসেছিল ২০০৬ সালের মার্চে। ১৭ বছর আগে হওয়া ওই ম্যাচে অবশ্য হেরেছিল আলবিসেলেস্তেরা। প্রীতি ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া।

আন্তর্জাতিক অঙ্গনে মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ বলিভিয়া। তাদের বিপক্ষে আট গোল করেছেন সাতবারের এই ব্যালন ডি’অর জয়ী। পরের অবস্থানে যৌথভাবে আছে ইকুয়েডর ও উরুগুয়ে। এই দুই দলের বিপক্ষে ছয়বার করে লক্ষ্যভেদ করেছেন। সবশেষ বিশ্বকাপের আয়োজক কাতার হলো একমাত্র প্রতিপক্ষ যাদের বিপরীতে একাধিকবার (দুই ম্যাচ) খেলেও গোল পাননি তিনি।

প্রীতি ম্যাচের বাইরে মেসির গোলের সংখ্যা ৫৪। যার মধ্যে ২৮ গোল এসেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় তিনি করেছেন সমান ১৩ গোল করে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]