14001

09/22/2024 ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ মারা গেছেন

ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ মারা গেছেন

ক্রীড়া ডেস্ক

১০ জুলাই ২০২৩ ০০:২২

স্পেনের প্রথম ফুটবলার হিসেবে মর্যাদার ব্যালন ডি’অর জেতা কিংবদন্তি ফুটবলার লুইস সুয়ারেজ মিরামন্টেজ মারা গেছেন। ৮৮ বছর বয়সে আজ না ফেরার দেশে পাড়ি জমালেন স্পেনের সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।

তার মৃত্যুর খবরটি ইতালির ক্লাব ইন্টার মিলানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ক্যারিয়ারের বেশিরভাগ সময় এই ক্লাবেই কাটিয়েছেন কিংবদন্তি এই ফুটবলার।

ষাটের দশকে বার্সেলোনার হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন লুইস সুয়ারেজ। কাতালান ক্লাবটির হয়ে ৮ মৌসুমের ক্যারিয়ারে খেলেছেন ১৭৬ টি ম্যাচ। গোল করেছেন ৮০টি। স্প্যানিশ জায়ান্টদের হয়ে দুবার লা লিগা এবং দুবার স্প্যানিশ কাপ শিরোপা জিতেছেন অ্যাটাকিং এই মিডফিল্ডার।

১৯৬০ সালে হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফরোয়ার্ড ফেরেঙ্ক পুসকাসকে পেছনে ফেলে বার্সা ও স্পেনের প্রথম খেলোয়াড় হিসেবে জিতে নেন ব্যালন ডি’অর।

১৯৬১ সালে বার্সার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে পাড়ি জমান ইন্টার মিলানে। ইতালিয়ান জায়ান্টদের হয়ে ৩২৮ ম্যাচ খেলে গোল করেছেন ৫৫টি। ইন্টারের হয়ে জিতেছেন ৭টি শিরোপা। লিগ টাইটেল তিনবার, দুবার আন্তঃমহাদেশীয় কাপ শিরোপা ও দুবার ইউরোপিয়ান ক্লাব চ্যাম্পিয়ন শিরোপা জিতেছেন। ১৯৭০ সালে ইন্টার ছেড়ে যোগ দেন ইতালির আরেক ক্লাব সাম্পদোরিয়াতে। ১৯৭৩ সালে ক্লাবটি থেকেই অবসরে যান।

সুয়ারেজ স্পেনের হয়ে খেলেছেন ৩২টি আন্তর্জাতিক ম্যাচ। গোল করেছেন ১৪টি। ১৯৬৪ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্পেনকে শিরোপা জেতাতে স্মরণীয় অবদান রাখেন। খেলোয়াড়ি জীবন শেষে কোচিংও করিয়েছেন দীর্ঘদিন। মিলানের হয়ে তিন দফা কোচ ছিলেন লুইস সুয়ারেজ। এরপর স্পেন জাতীয় দলের ডাগআউট সমালেছেন ১৯৮৮ থেকে ১৯৯১ পর্যন্ত।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]