14331

09/22/2024 চ্যালেঞ্জিং সময়ে জ্বলে ওঠেন কোহলি

চ্যালেঞ্জিং সময়ে জ্বলে ওঠেন কোহলি

ক্রীড়া ডেস্ক

২৩ জুলাই ২০২৩ ০১:৫৬

২২ গজে রানের ফোয়ারা ছোটানো বিরাট কোহলি ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন। যেখানে ভারতীয় জার্সি গায়ে সব ফরম্যাট মিলিয়ে তিনি ৭৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

তবে এমন মাইলফলক আর রেকর্ড যখন দলের কাজে লাগে, তখনই কেবল সেসব অবদানকে গুরুত্বপূর্ণ মনে করেন তিনি। একইসঙ্গে চ্যালেঞ্জিং সময়েই পারফর্ম করতে কোহলি বেশি তাড়না পাওয়ার কথাও জানিয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কুইন্স দ্য ওভালের মন্থর উইকেটে ধৈর্যশীল ব্যাটিংয়ে ১২১ রানের দারুণ ইনিংস খেলেছেন সাবেক ভারতীয় অধিনায়ক। ২০৬ বলের ইনিংসটি সাজান তিনি ১১ চারে। এর আগে ১৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর অল্প সময়েই ৪ উইকেট হারিয়ে বসে ভারত। সেই ধাক্কা ভালোভাবে সামলে নিয়েছেন কোহলি। এরপর নিজের মাইলফলক ম্যাচে করেছেন ২৯তম সেঞ্চুরি।

সেঞ্চুরিটি কোহলির কাছে পরম তৃপ্তির। এমন পরিস্থিতিতে ভালো করার জন্য তাড়না পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‌‌‘আমি মাঠে নিজেকে উপভোগ করেছি। যেমনটা চেয়েছি, ঠিক তেমন ছন্দেই ছিলাম। চ্যালেঞ্জিং সময়ে শুরু করেছি। এমন পরিস্থিতিতেই আমি জ্বলে উঠি। যখন কোনো বাধা কাটিয়ে ওঠার চ্যালেঞ্জ আসে, তখন বাড়তি তাড়না পাই। আউটফিল্ড মন্থর থাকায় আমাকে ধৈর্য নিয়ে ইনিংস গড়তে হয়েছে। এটা (সেঞ্চুরি) ছিল তৃপ্তিদায়ক, কারণ এজন্য আমাকে কঠিন পরিশ্রম করতে হয়েছে ‘

মাইলফলক ম্যাচ নিয়ে কোহলি বলেন, ‘প্রথমত, ভারতের হয়ে ৫০০ ম্যাচ খেলতে পারায় আমি খুব খুশি। দেশের বাইরে আমি ১৫টি সেঞ্চুরি করেছি; ঘরের মাঠের চেয়ে বাইরে আমার সেঞ্চুরি বেশি। প্রতিপক্ষের মাঠে কয়েকটি পঞ্চাশ ছাড়ানো ইনিংসও আছে। দলের জন্য কী করতে হবে, স্রেফ সেদিকে আমাকে মনোযোগ দিতে হবে। আমি দলকে সাহায্য করার চেষ্টা করি। এসব পরিসংখ্যান ও মাইলফলক আমার কাছে গুরুত্বপূর্ণ কিছু মনে হয় তখনই, যখন দলের আমাকে প্রয়োজন হয়।’

এই ইনিংসের সুবাদে কোহলির ক্যারিয়ারের দীর্ঘ একটি অপেক্ষার অবসানও ঘটেছে। প্রায় সাড়ে চার বছর পর বিদেশের মাটিতে সেঞ্চুরির স্বাদ পেলেন তিনি। সবশেষটি ছিল ২০১৮ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার পার্থে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]