15187

09/22/2024 যেভাবে ছড়িয়েছে হিথ স্ট্রিকের মৃত্যু গুজব

যেভাবে ছড়িয়েছে হিথ স্ট্রিকের মৃত্যু গুজব

ক্রীড়া ডেস্ক

২৩ আগস্ট ২০২৩ ২১:৫০

বুধবার সকালটা ক্রিকেট ভক্তদের জন্য একটু অন্যরকমই ছিল। শুরুতে খবর এসেছে জিম্বাবুয়ের ক্রিকেট কিংবদন্তি হিথ স্ট্রিক আর নেই। খবরটা বিশ্বাসযোগ্যই ছিল।

যিনি প্রথম এই কথা প্রকাশ্যে এনেছেন, তিনি হেনরি ওলোঙ্গা। একসময় হিথ স্ট্রিকেরই সতীর্থ ছিলেন। দুজন মিলে জিম্বাবুয়ের বোলিং ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন।

এমন খবর অবিশ্বাসের কারণ ছিল না। বিশেষত, হিথ স্ট্রিকের স্বাস্থ্যগত অবস্থা এমনই ছিল। চলতি বছরের মে মাসেই নিশ্চিত হয়েছিল লিভার এবং কোলন ক্যান্সারের চতুর্থ স্টেজের ক্যান্সারে আক্রান্ত তিনি। খুব বেশিদিন বাঁচার সম্ভাবনা নেই, এমন কথাও নাকি বলেছেন ডাক্তাররা। এসবের পর অবিশ্বাস করার কারণ ছিল না কারোরই।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে আন্তর্জাতিক গণমাধ্যমে ঠাঁই পেতে থাকে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর। এরইমাঝে হেনরি ওলোঙ্গা ব্যস্ত ছিলেন তার ফেসবুকে। একে একে সাতবার নিজের পোস্ট সম্পাদনা করেছে।

বুধবার ভোর ৩টা ৪৪ মিনিটে অলোঙ্গা প্রথম স্ট্রিকের মৃত্যুর সংবাদ জানিয়ে লিখেন, 'যতদূর জেনেছি হিথ স্ট্রিক জীবনের শেষ বোলিং স্পেল করেছেন। অনেক লড়াই করলেও হার মানতে হয়েছে ক্যান্সারের কাছে। গত কয়েক মাস ধরে তার শরীর খারাপ ছিল। আমি গত কয়েক মাস ধরে তার সাথে যোগাযোগ রেখেছিলাম।'

বারবার নিজের পোস্ট সম্পাদনা করেছেন ওলোঙ্গা

ভোর ৩টা ৪৭ মিনিটে দ্বিতীয়বার এবং ৫টা ১৭ মিনিটে তৃতীয়বার আপডেট জানান অলঙ্গা। সেসময় নিজেই জানিয়েছেন, স্ট্রিকের মৃত্যুর খবর নিয়ে বিভ্রান্তি আছে, আর তিনি নিজেও সতর্ক থাকবেন।

ভোর ৬টা ২৪ মিনিটে সেই পোস্টে দুজনের একটি ছবি যুক্ত করেন জিম্বাবুয়ের সাবেক এই ক্রিকেটার। ততক্ষণে অবশ্য বৈশ্বিক গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে খবর। হিথ স্ট্রিকের স্মরণে পোস্ট করেছেন সাবেক ক্রিকেটাররাও। যে তালিকায় আছে বীরেন্দ্রর শেবাগ, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণের মত তারকারাও।

এদিকে সকাল ১০টা ৫৬ মিনিটে তিনি আগের লেখা মুছে দিয়ে ওলোঙ্গা জানান, 'আমি নিশ্চিত করছি, স্ট্রিকের মৃত্যুর গুজব অতিরঞ্জিত। আমি তার কাছ থেকে নিশ্চিত হলাম। তৃতীয় আম্পায়ার তাকে ফেরত পাঠিয়েছেন। এখনও তিনি জীবিত।'

হিথ স্ট্রিকের মেয়ের পোস্ট

সব মিলিয়ে স্ট্রিকের মৃত্যু নিয়ে বিভ্রান্ত সৃষ্টির শুরু যিনি করেছেন, শেষটাও করেছেন তিনি নিজে। এরইমাঝে অবশ্য নিজের পুরাতন টুইট মুছে দিয়েছিলেন। আর নিজের ফেসবুকে পোস্ট করে হিথ স্ট্রিক কন্যা হলি স্ট্রিক জানিয়েছেন তার বাবা বেঁচে আছেন।

এরপরেই মূলত সকলে বিশ্বাস করতে শুরু করেন, হিথ স্ট্রিক বিষয়ক আগের খবরটি নিছকই গুজব। সবশেষে হেনরি ওলোঙ্গাকে কাঠগড়ায় তুলেছেন সকলেই। তবে বুধবারের নানান আলোচনা শেষে স্বস্তির খবর, হিথ স্ট্রিক বেঁচে আছেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]