16189

09/22/2024 ইংল্যান্ডকে ২৮৫ রানের চ্যালেঞ্জ দিল আফগানিস্তান

ইংল্যান্ডকে ২৮৫ রানের চ্যালেঞ্জ দিল আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

১৫ অক্টোবর ২০২৩ ১৮:৫৪

আফগানিস্তানকে পরাজিত করে টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে মাঠে নামে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। অন্যদিকে প্রথম জয়ের খোঁজে মাঠে নামে আফগানিস্তান। এমন পরিস্থিতিতে ইংলিশ অধিনায়ক জস বাটলার টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। আগে ব্যাট করতে ইংলিশ বোলারদের তোপে ৪৯.৫ বলে সব উইকেট হারিয়ে ২৮৪ রান করে আফগানরা।

আফগানিস্তানের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন রহমানুল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান। ওপেনিংয়ে নেমে শুরুটা দারুণ করে এই দুই ক্রীকেটার। গুরবাজ ও ইবরাহিম দেখে শুনে খেলতে থাকেন। তাদের দুই জনের জুটিতে দলীয় শতরান পার করে হাশমতউল্লাহ শাহিদির দল। এরই মধ্যে আক্রমণাত্মক ব্যাটিং করে নিজের ক্যারিয়ারের পঞ্চম ফিফটি পূর্ণ করেন গুরবাজ।

তবে দলীয় ১১৪ রানে আদিল রশিদের বলে জো রুটের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন ইবরাহিম জাদরান। প্যাভিলিয়নের যাবার আগে ৪৮ বলে ২৮ রান করেন। তাতে ভেঙে যায় ১১৪ রানের জুটি। এরপর দ্বিতীয় উইকেটে মাঠে নামেন রহমত শাহ। তিনিও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। দলীয় ১২২ রানে আদিল রশিদের বলে আউট হওয়ার আগে ৮ বলে ৩ রান করেন তিনি। ওই ওভারের শেষ বলে রান আউট হয়েছেন পিচে থিতু হওয়া রহমানুল্লাহ গুরবাজ।

যাওয়ার আগে ৫৭ বলে ৮০ রানের ইনিংস খেলেন এই ব্যাটার। চতুর্থ উইকেটে নামা আজমতউল্লাহ ওমরজাই বেশিক্ষণ পিচে থাকতে পারেননি। দলীয় ১৫২ রানে লিয়াম লিভিংস্টোনে বলে ক্রিস ওকসের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নের পথে হেঁটে যান ওমরজাই। যাওয়ার আগে তিনি খেলেন ২৪ বলে ১৯ রান। চাপে পড়ে আফগানিস্তানকে সন্মানজনক সংগ্রহের দিকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি।

তবে রান সংগ্রহের চাকা বেশিক্ষণ সচল রাখতে পারেননি তিনি। দলীয় ১৭৪ রানে জো রুটের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। ৩৬ বলে ১৪ রান করেন তিনি। এরপর মাঠে নামেন মোহাম্মদ নবী। তিনি এদিনও বিশ্বকাপের ব্যর্থতার জাল থেকে বের হতে পারেননি। দলের ১৯০ রানে আউট হয়ে সাজঘরের পথ ধরেন তিনি।

এরপর ক্রিজে আসেন রশিদ খান। তাকে সঙ্গে নিয়ে ৪৩ রানের জুটি করেন ইকরাম আলিখিল। দলীয় ২৩৩ রানে ২২ বলে ২৩ রান করে আউট হন রশিদ। এরপর ক্রিজে আসেন মুজিব উর রহমান। তাকে সঙ্গে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন ইকরাম। দলীয় ২৭৭ রানে ৬৬ বলে ৫৮ রানে আউট হন ইকরাম। তার বিদায়ের পর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে এক বল বাকী থাকতে ২৮৪ রানে অলআউট হয় আফগানরা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]