16905

05/18/2024 ‘লগান’ সিনেমার প্রশংসায় পঞ্চমুখ কিংবদন্তি অজি পরিচালক

‘লগান’ সিনেমার প্রশংসায় পঞ্চমুখ কিংবদন্তি অজি পরিচালক

বিনোদন ডেস্ক

৭ ডিসেম্বর ২০২৩ ১০:০৩

ওয়ানডে ক্রিকেটে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ২০ বছর আগের বদলা নিতে পারেনি ভারত। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে সৌরভ গাঙ্গুলির ভারত খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেবার ফাইনালে ভারত হেরেছিল ১২৫ রানে। তাই এবার রোহিতদের সামনে সুযোগ ছিল মধুর প্রতিশোধ নেওয়ার। তবে বদলায়নি ইতিহাস। স্বপ্নভঙ্গ, আবার বছর ২০ পর। ফাইনালে ভারত হেরে যায় ছয় উইকেটে। বিশ্বসেরা হয় সেই অস্ট্রেলিয়া।

এক লাখের বেশি দর্শকের প্রবল শব্দ ব্রহ্ম মিলিয়ে গিয়েছিল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে! এই ঘটনা গত ১৯ নভেম্বরের। কাট টু ৬ ডিসেম্বর। এবার আর ভারত-অজি প্রতিদ্বন্দ্বিতা নয়। একেবারে ভিন্ন চিত্রনাট্য, হাতে-হাত মিলিয়ে চলার গল্প লেখা শুরু হল। সৌজন্য ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

বুধবার (৬ ডিসেম্বর) নন্দন সাক্ষী থাকল ঐতিহাসিক দিনের। ভারতীয় সিনেমা এবং অস্ট্রেলীয় সিনেমার মধ্যে স্বাক্ষরিত হল ইন্ডিয়া-অস্ট্রেলিয়া কো-প্রোডাকশন অ্যাগ্রিমেন্ট। আর এই ব্রহ্মমুহূর্তে হাজির ছিলেন অস্ট্রেলিয়ার অস্কারজয়ী পরিচালক ব্রুস বেরেসফোর্ড।

৮৩ বছর বয়সী বেরেসফোর্ডের ৫০ বছরের ক্যারিয়ার বেশ বর্ণময়। সিনেমার কথার ফাঁকেই তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, ক্রিকেট মাঠে ভারত-অস্ট্রেলিয়ার প্রতিদ্বন্দ্বিতা নিয়ে তিনি কী বলবেন? তখন তিনি হেসে বলে ওঠেন, এ তো চলতেই থাকবে।

সিনেমার মতোই বেরেসফোর্ড অন্যতম পছন্দের বিষয় ক্রিকেট। এমনকি তিনি জানালেন তাঁর দেখা সেরা ভারতীয় সিনেমা হচ্ছে ‘লগান’। কারণ সিনোমটি তৈরি হয়েছে ক্রিকেটকে কেন্দ্র করেই। বেরেসফোর্ড মনে করেন যে লগানের অস্কার জেতা উচিত ছিল।

তিনি বলেন, দেখুন ক্রিকেট নিয়ে বানানো সেরা সিনেমা লগান। লগানের গল্প খুব ভালো। একদিকে ব্রিটিশ রাজ, অন্যদিকে ভারতের প্রথম ক্রিকেট খেলা। খুব সুন্দর করে বানানো হয়েছে। অস্কার জেতা উচিত ছিল।

তবে শুধুমাত্র হিন্দি সিনেমাই নয়, তার কথায় উঠে এলো কিংবদন্তি সত্যজিৎ রায়ের কথাও। তার মতে সত্যজিতের সেরা সিনেমা পথের পাঁচালী। পরিচালক এই প্রসঙ্গে বলেন, সত্যজিত রায় অন্যতম সেরা পরিচালক। তার সিনেমা থেকে আমরা ভারতীয় সংস্কৃতি সম্পর্কে জেনেছি। হলিউড স্টাইলে তৈরি ভারতীয় সিনেমা আমি দেখতে চাই না। আমি এমন সিনেমা দেখতে চাই যেখানে ভারতের কথা বলা হবে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]