17511

05/18/2024 আইসিসিকে ‘বোকা’ বানিয়ে খাজার প্রতিবাদ

আইসিসিকে ‘বোকা’ বানিয়ে খাজার প্রতিবাদ

ক্রীড়া ডেস্ক

২৬ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৭

অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খাজা ও আইসিসি যেন দুই সতীন। উসমান খাজা যাই করছেন, তাতেই বাদ সাধছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তবে আইসিসির একের পর এক বাধা পেয়েও দমে যাননি উসমান খাজা। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের সমর্থনে এবার অভিনব উপায় অবলম্বন করলেন অস্ট্রেলিয়ান ওপেনার। আজ মেলবোর্নে বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ক্যাডসে নিজের দুই মেয়ে সন্তানের নাম লিখে খেলতে নামেন খাজা।

মেলবোর্নে অস্ট্রেলিয়া-পাকিস্তান দ্বিতীয় টেস্ট শুরুর আগে জুতা ও ব্যাটে শান্তির প্রতীক পায়রা ও ‘০১’ লেখা লোগো ব্যবহার করতে চেয়েছিলেন খাজা। কেননা ‘০১’ আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার রেফারেন্স হিসেবেই ব্যবহৃত হয়। অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার অনুশীলনও করেন এই জুতো পরে। আনুষ্ঠানিকভাবে আইসিসি এ ব্যাপারে কোনো বিবৃতি দেয়নি ঠিকই।

তবে অস্ট্রেলিয়ার বেশ কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, তাঁকে (খাজা) অনুমতি দেয়া হয়নি। বাংলাদেশ সময় আজ ভোরে শুরু হওয়া টেস্টে যেন আইসিসিকে একপ্রকার ‘চ্যালেঞ্জ’ ছুঁড়েই খেলতে নেমেছেন খাজা। যে জুতো পড়ে খেলতে নেমেছেন, তাতে তাঁর দুই মেয়ে আয়শা ও আয়লার নাম লেখা।

এর আগে অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজের শুরু থেকেই মূলত খাজার পেছনে লেগেছে আইসিসি। ফিলিস্তিনিদের সমর্থন জানাতে ‘স্বাধীনতা একটি মানবাধিকার, প্রতিটি জীবনের মূল্য সমান’লেখা জুতা পরে পার্থ টেস্টে খেলতে চেয়েছিলেন উসমান খাজা। কিন্তু রাজনৈতিক কারণ দেখিয়ে তাঁকে এই জুতা পরে খেলার অনুমতি দেয়নি আইসিসি। এরপর পার্থেই কালো আর্মব্যান্ড পরে খেলায় অস্ট্রেলিয়ার ওপেনারকে তিরস্কার শুনতে হয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]