22606

07/07/2024 ঘাঁটিতে হামলা চালিয়ে ইউক্রেনের ৫টি যুদ্ধবিমান ধ্বংস করল রাশিয়া

ঘাঁটিতে হামলা চালিয়ে ইউক্রেনের ৫টি যুদ্ধবিমান ধ্বংস করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

২ জুলাই ২০২৪ ১৩:৪২

সাম্প্রতিক সময়ে ইউক্রেনের বিরুদ্ধে হামলা বেশ জোরদার করেছে রাশিয়া। এরই অংশ হিসেবে সর্বশেষ হামলায় ইউক্রেনের পাঁচটি যুদ্ধবিমান ধ্বংস করেছে রুশ সামরিক বাহিনী। ধ্বংস করা এসব যুদ্ধবিমানের সবই এসইউ-২৭ মডেলের।

এছাড়া এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে আরও দুটি যুদ্ধবিমান। মঙ্গলবার (২ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের পাঁচটি এসইউ-২৭ যুদ্ধবিমান ধ্বংস করেছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে। এছাড়া ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইউক্রেনের পোলতাভা অঞ্চলের মাইরোরোড এয়ারফিল্ডে চালানো এই হামলায় আরও দুটি যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত করেছে রুশ বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার যে ফুটেজ প্রকাশ করেছে সেটিতে একটি বিমানঘাঁটি থেকে ধোঁয়া ও আগুনের শিখা উঠতে দেখা যায়।

মন্ত্রণালয় বলেছে, ‘রাশিয়ান হামলার ফলে এসইউ-২৭ মডেলের পাঁচটি সক্রিয় বহুমুখী যুদ্ধবিমান ধ্বংস হয়ে গেছে এবং আরও দুটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রয়টার্স বলছে, রাশিয়া ইউক্রেনের বিমানঘাঁটিগুলোকে এমন এক সময়ে লক্ষ্যবস্তু করছে যখন যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাওয়ার প্রস্তুতি নিচ্ছে কিয়েভ। যদিও মার্কিন এসব যুদ্ধবিমান ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]