24693

09/20/2024 ভিটামিন বি ১২ এর অভাবে শরীরে যা ঘটে

ভিটামিন বি ১২ এর অভাবে শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৭

ভিটামিন বি ১২ কোবালামিন নামেও পরিচিত। এটি পানিতে দ্রবণীয় ভিটামিন যা আমাদের শরীরের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এর অভাব শারীরিকএবং মানসিক উপসর্গ সৃষ্টি করতে পারে যা আপনার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করতে পারে।

এর গুরুত্ব থাকা সত্ত্বেও, অনেকেই জানেন না যে এই ভিটামিনের ঘাটতি হওয়া কতটা সহজ, বিশেষ করে যদি আপনার খাদ্যে প্রাণিজ পণ্যের অভাব থাকে। কীভাবে বুঝবেন যে এই পুষ্টির ঘাটতি হচ্ছে? ৪টি লক্ষণ জেনে নিন-

১. সব সময় ক্লান্ত বোধ করা

ভিটামিন বি ১২ এর অভাবের সবচেয়ে সাধারণ লক্ষণগুলোর মধ্যে একটি হলো ক্রমাগত ক্লান্ত বোধ করা। কারণ তখন আপনার শরীর আপনার অঙ্গগুলোতে অক্সিজেন বহন করার জন্য পর্যাপ্ত লোহিত রক্তকণিকা তৈরি করে না, যা ক্রমাগত ক্লান্তির দিকে নিয়ে যায়। রাতে ভালোভাবে ঘুম হওয়ার পরও সারাদিন ক্লান্ত লাগতে পারে। এরকমটা ঘটলে সতর্ক হোন। হতে পারে তা এই ভিটামিনের ঘাটতির লক্ষণ।

২. হাত এবং পায়ে ঝিঝি ধরা

শরীরে ভিটামিন বি ১২ এর অভাব হলে হাত ও পায়ে ঝিঝি ধরার অনুভূতি হতে পারে। কারণ এই পুষ্টির ঘাটতি স্নায়ুকে ঢেকে রাখে এমন প্রতিরক্ষামূলক আবরণকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ২০১৯ সালে ডায়াবেটিস জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র অনুসারে, ডায়াবেটিস রোগীরা যারা মেটফর্মিন গ্রহণ করেন তাদের এই ঝিনঝিনে সংবেদন অনুভব করার ঝুঁকি বেশি থাকে।

৩. ফ্যাকাশে ত্বক

বিটামিন বি ১২ এর অভাবের আরেকটি লক্ষণ হলো ফ্যাকাশে এবং সামান্য হলুদ ত্বক, যা জন্ডিসের মতো দেখা দিতে পারে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, যখন বি ১২ এর পরিমাণ কম থাকে, তখন শরীর সুস্থ লাল রক্তকণিকা তৈরি করতে লড়াই করে যা রক্তস্বল্পতার দিকে নিয়ে যায় এবং ত্বক ফ্যাকাশে দেখায়।

৪. বিষণ্ণতা এবং মেজাজ পরিবর্তন

ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে এটি আপনার শরীরে সালফারযুক্ত অ্যামাইনো অ্যাসিড বাড়াতে পারে, যা ফলস্বরূপ বিষণ্ণতা বাড়িয়ে তোলে। সুতরাং, যদি আপনার মেজাজ একটুতেই খারাপ হয়ে যায়, তবে এটি শরীরে ভিটামিন বি ১২ এর অভাবের কারণে হতে পারে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]