24709

09/20/2024 এক দফা দাবিতে কুর্মিটোলা হাসপাতালে নার্সদের পতাকা মিছিল

এক দফা দাবিতে কুর্মিটোলা হাসপাতালে নার্সদের পতাকা মিছিল

নিজস্ব প্রতিবেদক

১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৪

নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর ও কাউন্সিলের ঊর্ধ্বতন পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে পদগুলোতে উচ্চশিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের নিয়োগ দেওয়ার এক দফা দাবিতে পতাকা মিছিল করেছে কুর্মিটোলা হাসপাতালে নার্সরা। এ সময় তারা নাসিং অধিফতরের মহাপরিচালক, পরিচালক এবং নার্সিং কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্টার পদত্যাগ দাবি করেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজাধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ এ পতাকা মিছিল করে।

সম্প্রতি নার্সিং পেশা ও নার্সদের নিয়ে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূরের করা এক ব্যক্তব্য ঘিরে আন্দোলন শুরু হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবারের কর্মসূচি পালন করেন তারা। সমাবেশে বক্তারা তাদের এক দফা দাবি পূরণের জন্য কঠোর হুঁশিয়ারি দেন।

আন্দোলনকারী নার্সরা জানান, নার্সরা দীর্ঘদিন অধিদফতর ও কাউন্সিলের উচ্চ পদগুলোতে নার্সিং কমকর্তাদের পদায়নের দাবি জানিয়ে আসছে। সরকার থেকে এ দাবি মেনে নেওয়ার আশ্বাসও দেওয়া হয়। কিন্তু গত ১২ সেপ্টেম্বর পুনরায় একজন নন-নার্স প্রশাসনিক কর্মকর্তাকে নাসিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার পদে পদায়ন করা হয়েছে। যা নার্সদের ক্ষোভ আরও বাড়িয়ে দিয়েছে।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে ছাড়াও আজ দেশব্যাপী সব সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে নার্সরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। সংশ্লিষ্টরা বলছেন, এই আন্দোলন দীর্ঘায়িত হলে দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়তে পারে। বিশেষ করে নার্সদের অভাবে রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হতে পারে, যা দেশের সার্বিক স্বাস্থ্যখাতের জন্য বড় ধরনের বিপর্যয় দেখে আনবে।

কেন্দ্রীয় কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল চত্ত্বরে পতাকা মিছিল শেষে বক্তব্য রাখেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের রুনা আক্তার, সোনিয়া দাস, সাইক নার্সিং কলেজের শিক্ষার্থী মাহফুজার রহমান এবং পটুয়াখালীর জহির-মেহেরুন কলেজের শিক্ষার্থী ডলি আক্তার।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূর নার্সদের পেশাকে নিয়ে কটূক্তি করেন। যেখানে তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নার্সদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা প্রদানকে ‘ভুল’ বলে উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে ৯ সেপ্টেম্বর থেকে নার্সরা আন্দোলন শুরু করে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]