24842

09/21/2024 নিউইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠকে উঠতে পারে যেসব বিষয়

নিউইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠকে উঠতে পারে যেসব বিষয়

আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪০

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসতে পারেন পররাষ্ট্র উপদেষ্টা মোহাম্মদ তৌহিদ হোসেন। আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার এটিই বাংলাদেশ-ভারতের মধ্যে উচ্চ পর্যায়ের কোনো বৈঠক হতে যাচ্ছে। বৈঠকটির সূচি চূড়ান্ত করতে দুই দেশ এখন কাজ করছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দৈনিক জাগরণ।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বৈঠকে জয়শঙ্কর বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং সংখ্যালঘুদের উপর কথিত অত্যাচারের বিষয়টি উত্থাপন করতে পারেন। এছাড়া ঢাকার সঙ্গে দিল্লির কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন তিনি।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হলেও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের মধ্যে আলোচনার সম্ভাবনা কম। যদিও ভারতের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

প্রধান উপদেষ্টা ড. ইউনূস এবং পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন দুজনই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের কাছ থেকে ফেরত চাওয়ার ইঙ্গিত দিয়েছেন। যদিও ঢাকার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে দিল্লিকে কোনো অনুরোধ জানানো হয়নি।

শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর থেকেই ভারতের পক্ষ থেকে দাবি করা হয় বাংলাদেশে হিন্দুসহ সকল সংখ্যালঘু ব্যাপক নির্যাতনের স্বীকার হচ্ছে। ওই সময় ভারতীয় মিডিয়ায় এ নিয়ে অসংখ্য মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়।

প্রধান উপদেষ্টা ড. ইউনূস পরবর্তীতে এ নিয়ে একটি বিবৃতি দেন। এতে তিনি জানান, বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে ভারতীয় মিডিয়ায় অতিরঞ্জিত সংবাদ প্রকাশ করা হচ্ছে। তিনি ভারতীয় সাংবাদিকদের বাংলাদেশে এসে এ নিয়ে প্রতিবেদন প্রকাশেরও আহ্বান জানান।

সূত্র: দৈনিক জাগরণ

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]