ঢাকা শুক্রবার, ২৩শে জুলাই ২০২১, ৮ই শ্রাবণ ১৪২৮


নেপোলিয়নের টুপির দাম ৬ কোটি টাকা!


প্রকাশিত:
১৭ জুলাই ২০২১ ১১:৫৪

আপডেট:
২৩ জুলাই ২০২১ ২১:২৫

ছবি-সংগৃহীত

প্রুশিয়া ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ১৮০৭ সালে অভিযানে ব্যবহৃত ফরাসি সম্রাট নেপোলিয়নের টুপিটি নিলামে তোলা হচ্ছে। নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স গত বৃহস্পতিবার জানিয়েছে, নিলামে টুপির দাম হাঁকানো হতে পারে ৭ লাখ ১০ হাজার ডলার—বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ছয় কোটি টাকার বেশি।

নেপোলিয়নের ব্যবহৃত ১৯টি টুপির মধ্যে দ্বিকোণবিশিষ্ট এ টুপিকে স্বতন্ত্র বলে মনে করছেন ইতিহাসবিদেরা। এর আগে ২০১৮ সালে নেপোলিয়নের ওয়াটার লু যুদ্ধে ব্যবহৃত টুপি নিলামে তোলার পর এটিই শেষ বাইকর্ন (দ্বিকোণ বিশিষ্ট) টুপি। নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স জানিয়েছে, নেপোলিয়নের ২০০তম মৃত্যুবার্ষিকী স্মরণে তাঁর ব্যবহৃত বিভিন্ন জিনিস নিলামের আয়োজন করা হবে।

নেপোলিয়নের ব্যবহৃত অবশিষ্ট টুপিটি ১৮১৪ সালে কিনেছিলেন তৎকালীন আইরিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ-স্টুয়ার্ট। এরপর বহু প্রজন্ম ধরে তাঁর পরিবারের সদস্যদের কাছেই ছিল এই টুপি। ধারণা করা হয়, ১৮০৭ সালে প্রুশিয়ান ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে জয়ী হওয়া যুদ্ধে তিনি এ টুপি পরেছিলেন। তৎকালীন রাশিয়ান জার প্রথম আলেকজান্ডারের সঙ্গে ‘তিলজাইট’ চুক্তিরও নিদর্শন এটি।

২০১৪ সালে নেপোলিয়নের ব্যবহৃত আরেকটি দ্বিকোণবিশিষ্ট টুপি নিলামে তোলে মোনাকোর রাজপরিবার। সে সময় টুপিটি প্রায় ২০ লাখ ইউরোতে কোরিয়ান খাদ্য ও কৃষি জায়ান্ট হারিম কিনে নিয়েছিল।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গত মে মাসে নেপোলিয়নের ২০০তম মৃত্যুবার্ষিকীর স্মৃতিচারণা করে বলেন, ‘কিছু মানুষ নিজের জীবন দিয়ে অনেক জীবনকে রূপ দেন। আর এ কারণেই সম্রাট আমাদের অংশ হয়ে থাকবেন।’



আপনার মূল্যবান মতামত দিন:


Top