সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


রেলওয়ে স্টেশনে অবৈধ ব্যক্তির অনুপ্রবেশ নিষিদ্ধের দাবি


প্রকাশিত:
১৪ মে ২০২৪ ১৮:৪০

আপডেট:
২০ মে ২০২৪ ১১:২৯

ছবি- সংগৃহীত

দেশের প্রত্যেক রেলওয়ে স্টেশন গুরুত্বপূর্ণ স্থাপনা। তাই রেলওয়ে যাত্রীদের নিরাপত্তা এবং নিরাপদ ট্রেন পরিচালনার স্বার্থে রেলওয়ে স্টেশনগুলোতে নিরাপত্তা জোরদার ও অবৈধ ব্যক্তির অনুপ্রবেশ নিষিদ্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়ন।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলীকে (লোকো) দেওয়া এক চিঠিতে এ দাবি জানান বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের পাহাড়তলী শাখার সাধারণ সম্পাদক মো. গোলাম শাহরিয়ার।

চিঠিতে তিনি লিখেন, পাহাড়তলী শেডের লোকো রানিং স্টাফরা অভিযোগ করছেন রেলওয়ে স্টেশনগুলোতে অবৈধ লোক অনুপ্রবেশের কারণে তারা নিরাপত্তাহীনতাসহ বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছেন।

গত ৮ মে সকালে পাহাড়তলী সেডের এএলএম সারোয়ার হোসেন জায়গীর ৭০২ নম্বর ট্রেন সান্টিং ডিউটিতে থাকাকালীন সময় চট্টগ্রাম স্টেশনে কেবিনের সামনে থেকে তার মোবাইল, মানিব্যাগ ছিনতাই হয়ে যায়। যা আজ পর্যন্ত উদ্ধার হয়নি এবং দোষীদের এখনও আইনের আওতায় আনা যায়নি বলে জানা যায়। ফলে এলএম/এএলএমরা নিরাপত্তাহীনতায় ভুগছেন, চট্টগ্রাম স্টেশনে ডিউটিতে অনীহা দেখাচ্ছেন। যেখানে ডিউটিরত রেলকর্মীদের নিরাপত্তা দেওয়া যাচ্ছে না, সেখানে যাত্রীদের নিরাপত্তা প্রশ্নবিদ্ধ।

প্রতিটা রেলওয়ে স্টেশনই দেশের একেকটি গুরুত্বপূর্ণ স্থাপনা। এর নিরাপত্তায় বিভিন্ন ধরনের কর্তৃপক্ষ জড়িত। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, বিনা টিকেটধারী রেল স্টেশনে প্রবেশ নিষিদ্ধ হলেও অনেক টিকিটবিহীন যাত্রী লোকোমোটিভের কাছে চলে আসে, লোকোমোটিভে উঠতে চায়। বাধা দিলে হুমকি ধমকি দেয়, ক্ষিপ্ত হয়ে মারতে আসে, পাথর ছুড়ে মারে। অনেক সময় ট্রেন চলা শুরু করলে দৌড়ে লোকোমোটিভের পেছনে উঠে পড়ে। স্টেশনের এত নিরাপত্তা বেষ্টনী, টিকিট চেকিং পেরিয়ে অবৈধ লোক লোকোমোটিভ তথা ট্রেনের কাছে আসতে পারার কথা না। এ বিষয়ে সংশ্লিষ্টদের জবাবদিহিতা থাকা বাঞ্ছনীয়।

এছাড়া লোকোমোটিভে কোনো টয়লেট নেই। প্রকৃতির ডাকে সাড়া দিতে ট্রেনের ক্রুদের মাঝে মাঝে লোকোর পেছনের গার্ড ব্রেকের টয়লেট ব্যবহার করেন। কিন্তু দুঃখের বিষয়, অনেক সময় অবৈধ যাত্রী দ্বারা এই গার্ড ব্রেক পূর্ণ থাকায় তারা টয়লেট ব্যবহার করতে পারেন না। অন্যদিকে গার্ড ব্রেক থেকে ব্রেক লিভার চেপে তাদের সুবিধাজনক স্থানে ট্রেন দাঁড় করায়, ফলে ট্রেন পার্টিংসহ নানা যান্ত্রিক ত্রুটি হতে পারে।

তাই সম্মানিত রেল যাত্রীদের নিরাপত্তা এবং নিরাপদ ট্রেন চলাচলের স্বার্থে রেল স্টেশনগুলিতে নিরাপত্তা জোরদার ও অবৈধ লোক অনুপ্রবেশ রোধ করার ব্যবস্থা গ্রহণে আপনার মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করছি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top