শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


দুই ট্রেনের সংঘর্ষ

শেষ হয়নি উদ্ধারকাজ, ভয়াবহ শিডিউল বিপর্যয়


প্রকাশিত:
৪ মে ২০২৪ ১২:০৯

আপডেট:
১৮ মে ২০২৪ ১৩:৫৫

ছবি সংগৃহিত

গাজীপুরের জয়দেবপুর স্টেশনের এক কিলোমিটার দক্ষিণে ছোট দেওড়া এলাকায় দাঁড়িয়ে থাকা তেলবাহী ট্রেন ও যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের সংঘর্ষের ঘটনার ২২ ঘণ্টা পরও উদ্ধারকাজ শেষ হয়নি। ডাবল লাইনের ঢাকা-জয়দেবপুর রেলপথের একটি দিয়ে ট্রেন চলাচল করলেও ভয়াবহ শিডিউল বিপর্যয়ে পড়েছে ট্রেন।

জানা গেছে, গতকাল শুক্রবার বিকেল ৪টার দিকে উদ্ধার কার্যক্রম শুরু হয়। আজ শনিবার সকাল ১০টায় শেষ খবর পাওয়া পর্যন্ত কাজ চলছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, গতকাল সকাল ১০টা ৫০ মিনিটে এই সংঘর্ষের ঘটনার পর জয়দেবপুর স্টেশন দিয়ে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিম রেললাইনে ট্রেন চলাচল প্রায় আড়াই ঘণ্টা বন্ধ থাকে। বিকেলে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছার পর উদ্ধার তৎপরতা শুরু হয়। এ ঘটনায় দুটি ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত ও চারজন আহত হন।

এ ছাড়া টাঙ্গাইল কমিউটার ট্রেনের পেছনের অংশের অক্ষত বগিগুলো বিকল্প ইঞ্জিনের মাধ্যমে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে ফেলা হয়। রাতভর উদ্ধার অভিযানে তেলবাহী ওয়াগনের লাইনচ্যুত পাঁচটি বগির মধ্যে তিনটি অপসারণ করে পাশের স্টেশনে সরিয়ে নেওয়া হয়েছে।

যদিও উদ্ধার কাজ প্রায় শেষের পথে বলে জানিয়েছেন জয়দেবপুর রেলওয়ে জংশনের প্রধান স্টেশন মাস্টার হানিফ আলী।

তিনি জানান, কয়েক ঘণ্টার মধ্যেই উদ্ধার কাজ শেষ করে পুরোদমে চালু হবে ঢাকা- জয়দেবপুর রেলরুট। এক লাইনে চলাচলের জন্য দূর্ঘটনার পর থেকে ঢাকা-উত্তরবঙ্গে যাতায়াতকারী সকল ট্রেন বিলম্বে যাতায়াত করছে।

এই ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। বরখাস্ত করা হয়েছে রেলওয়ের তিনজন কর্মচারীকে।

এদিকে এ দুর্ঘটনার পর থেকে চরম শিডিউল বিপর্যয়ে পড়েছে ট্রেন। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

আজ শনিবার ভোর ৬টায় কমলাপুর স্টেশন থেকে রাজশাহীর ধূমকেতু এক্সপ্রেস ট্রেন ছেড়ে যাওয়ার কথা থাকলেও সকাল ৮টা পর্যন্ত ট্রেন কোন প্ল্যাটফর্ম থেকে ছেড়ে যাবে, কোথায় আসবে সেটিই দেওয়া হয়নি।

একইভাবে ৪নং প্ল্যাটফর্ম থেকে ভোর সোয়া ৬টায় কক্সবাজার এক্সপ্রেসের ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি কখন ছেড়ে যাবে তাও বলতে পারেনি কেউ।

সকাল পৌনে ৭টায় চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যাওয়ার কথা থাকলেও বলা হয় ট্রেনটি সকাল ৯টায় ছেড়ে যাবে।

এমন অবস্থায় শঙ্কা দেখা দিয়েছে, আজ সারাদিন উত্তরবঙ্গের উদ্দেশে ছেড়ে যাওয়া সব ট্রেনেরই ভয়াবহ শিডিউল বিপর্যয় হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top