বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


সোয়া কিলোমিটার দেয়ালে ১৫ আগস্টের শহীদেরা


প্রকাশিত:
১৪ আগস্ট ২০২১ ১৮:৪০

আপডেট:
২ মে ২০২৪ ১৫:০৮

ছবি-সংগৃহীত

খুলনা নগরীর শিববাড়ি মোড় থেকে আধুনিক রেলস্টেশন পর্যন্ত খুলনা-যশোর সড়কের পূর্বপাশে ১৫ আগস্ট উপলক্ষে দৃষ্টিনন্দন দেয়ালে নজর কেড়েছে সবার। প্রায় সোয়া কিলোমিটার স্থানজুড়ে দেয়ালের বিভিন্ন স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে নিহত শহীদদের ছবি ও পরিচয় তুলে ধরা হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে মহানগর যুবলীগ এই দৃষ্টিনন্দন দেয়ালের আয়োজন করে।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিনিয়ত নগরীর বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ এই দৃষ্টিনন্দন দেয়ালটি দেখতে আসছেন। দেয়ালের একটি অংশে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত শহীদদের বড় আকৃতির ছবি ও পরিচয় তুলে ধরা হয়েছে। আরেকটি অংশে তুলে ধরা হয়েছে ১৯৫২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর বিভিন্ন প্রতিকৃতি। মূলত রং এবং ডিজিটাল প্রিন্টের মাধ্যমে এই দেয়ালকে সুসজ্জিত করা হয়েছে।

মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক শেখ শাহজালাল সুজন বলেন, ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকলেই শহীদ হন। খুলনায় বসবাস করতেন বঙ্গবন্ধুর সহোদর শেখ আবু নাসেরও ওইদিন শহীদ হয়েছিলেন। বর্তমান প্রজন্ম বঙ্গবন্ধুকে চিনলেও অন্যান্য শহীদদের তেমন চেনে না। এই দেয়ালের মাধ্যমে আমরা সকল শহীদকে সামনে আনার চেষ্টা করেছি।

মহানগর যুবলীগের আহবায়ক শফিকুর রহমান পলাশ জানান, নগরীতে যত্রতত্র ফেস্টুন, ব্যানার দেওয়ার কারণে পরিবেশ নষ্ট হয়। তাই এই ভিন্ন ধর্মী দেয়ালের আয়োজন। সম্প্রতি আমরা নির্দেশ দিয়েছি আমাদের অনুমতি ছাড়া কেউই যেন ফেস্টুন, ব্যানারে কোনো নেতার ছবি ব্যবহার না করে।

তিনি আরও বলেন, আমরা এই দৃষ্টিনন্দন দেয়ালের মাধ্যমে সর্বসাধারণের কাছে ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহতের সবার ছবি নতুন উপস্থাপন করেছি। এই বিষয়ে আমরা অনেক সাড়া পেয়েছি। বিশেষ কওে নতুন প্রজন্ম প্রতিনিয়ত এই দেয়াল দেখতে আসছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top