মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


লকডাউনের মধ্যে সাভারে খুলেছে পোশাক কারখানা


প্রকাশিত:
১৫ এপ্রিল ২০২১ ২২:১১

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৫৫

ছবি: সংগৃহীত

করোনার সংক্রমণ রোধে সারাদেশব্যাপী চলছে সর্বাত্মক লকডাউন। এর মধ্যেই আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সাভারে খুলেছে তৈরি পোশাক কারখানা। শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় পনেরশ’ তৈরি পোশাক কারখানায় প্রায় ৩০ লাখ শ্রমিক রয়েছে।

তবে অধিকাংশ শিল্প-কারখানার নিজস্ব তত্ত্বাবধানে শ্রমিক পরিবহনের ব্যবস্থা না থাকায় মারাত্মক ভোগান্তি কবলে পড়েছেন সাভার-আশুলিয়ার শিল্পাঞ্চলে নিয়োজিত শ্রমিকরা।

এদিকে সর্বাত্মক লকডাউন কার্যকর করতে সড়ক-মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বসেছে পুলিশের চেকপোস্ট। চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ-আল-মাহফুজের নেতৃত্বে শুরু হয়েছে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।

বিভিন্ন তৈরি পোশাক কারখানা ঘুরে দেখা গেছে, সামাজিক দূরত্ব কোথাও মানা হচ্ছে আবার কোথাও ঢিলেঢালা ভাব। বেশকিছু শিল্প কারখানা শ্রমিকদের আগমন এবং প্রস্থানের সময় চার থেকে ছয় পর্বে নির্ধারণ করে দিয়েছে।

আজ সকাল থেকেই আশুলিয়া ইউনিয়নের বিভিন্ন পোশাক কারখানা পরিদর্শন করেন আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাব উদ্দিন মাদবর। এ সময় তিনি কারখানা মালিকদের সরকারের সকল স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

এদিকে সড়কে দেখা গেছে ঢিলেঢালা ভাব। প্রয়োজন ছাড়াই ব্যক্তিগত গাড়ি নিয়ে অনেকেই ঘুরতে বেরিয়েছেন। কাঁচা বাজার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানগুলোতেও উপেক্ষিত ছিল স্বাস্থ্যবিধি।

সাভার উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ-আল-মাহফুজ জানান, সর্বাত্মক লকডাউন কার্যকর করতে জেলা পুলিশের পক্ষ থেকে মহাসড়কে চেকপোষ্ট বসানো হয়েছে। তারপরেও অনেক মানুষজন বিনা প্রয়োজনে বাসার বাহিরে আসার চেষ্টা করছে। তাই সর্বাত্মক লকডাউন কার্যকর করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

বিধিনিষেধ উপেক্ষা করে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার দায়ে বেশকিছু ব্যবসায়ীকে আর্থিক জরিমানা করা হয়। এ সময় মানুষকে সচেতন করতে মাস্কও বিতরণ করেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top