রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


কমবে মূল্যস্ফীতি

দেশে জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ: আইএমএফ


প্রকাশিত:
১০ অক্টোবর ২০২৩ ২০:০৯

আপডেট:
৫ মে ২০২৪ ২০:১৯

ফাইল ছবি

চলতি অর্থবছরে বাংলাদেশে মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ২০২৪ সালেও প্রবৃদ্ধি ৬ শতাংশ হবে। এছাড়া মূল্যস্ফীতি ৭ দশমিক ৯ শতাংশে নেমে আসবে বলে জানিয়েছে সংস্থাটি। তবে ২০২৮ সালে প্রবৃদ্ধির হার বেড়ে ৭ শতাংশে উন্নীত হবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকে প্রকাশিত আইএমএফের বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) গত সেপ্টেম্বরে জানিয়েছিল, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে সম্প্রতি বিশ্বব্যাংক বলেছে, চলতি অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। সরকার চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্রবৃদ্ধির পূর্বাভাসের পাশাপাশি আইএমএফ আরও জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশে মূল্যস্ফীতির হার ছিল ৯ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে তা ৭ দশমিক ৯ শতাংশ এবং ২০২৮ সালে তা ৫ দশমিক ৫ শতাংশে নামতে পারে।

চলতি হিসাবে ভারসাম্যে ঘাটতি অব্যাহত থাকবে উল্লেখ করে আইএমএফ বলছে, ২০২২-২৩ অর্থবছরে চলতি হিসাবের ঘাটতি জিডিপির শূন্য দশমিক ৭ শতাংশ ও ২০২৩-২৪ অর্থবছরে তা শূন্য দশমিক ৮ শতাংশ হতে পারে।

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কথা জানিয়ে আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে সৃষ্ট সংকট থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে বিশ্ব অর্থনীতি। সংকটময় এই পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top