শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


কৃষিঋণ বিতরণ ২০ হাজার কোটি টাকা


প্রকাশিত:
২৭ মে ২০২১ ১৭:৪৯

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫

ফাইল ছবি

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ২০ হাজার ১৭২ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১৭ হাজার ৪৭২ কোটি টাকা।

সে হিসাবে এক বছরের ব্যবধানে কৃষিঋণ বিতরণ বেড়েছে ২ হাজার ৭০০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

এ সময় শুধু ঋণ বিতরণই বাড়েনি, বেড়েছে আদায়ও। চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে ২১ হাজার ৪৩৬ কোটি টাকার কৃষিঋণ আদায় করেছে ব্যাংকগুলো, যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১৭ হাজার ৭১০ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কৃষিঋণ আদায় বেড়েছে ৩ হাজার ৭২৬ কোটি টাকার বেশি।

চলতি অর্থবছরে কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৬ হাজার ২৯২ কোটি টাকা।

ব্যাংক কর্মকর্তারা জানান, ঋণ পরিশোধে যে ছাড় ছিল, সে কারণে কৃষকদের ঋণ আদায় ভালো হয়েছে। তবে বিতরণের অঙ্কটা আরও বেশি হতো। বিভিন্ন প্যাকেজ থাকায় কিছুটা কম হয়েছে। সরকারে বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ ও ফসলের মূল্য পাওয়া নিয়ে শঙ্কা থাকায় কৃষক ঋণ কম নিয়েছেন।

এ প্রসঙ্গে কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া বলেন, লকডাউন না থাকলে কৃষি ব্যাংকের বার্ষিক লক্ষ্যমাত্রা মে মাসের মধ্যেই পূর্ণ হতো। তারপরও জুনের মধ্যে পরিপূর্ণ করতে চেষ্টা করব। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারের কাছে পৌঁছাব এবং তাদের কৃষি ব্যাংকের সদস্য হিসাবে ঋণের আওতায় নিয়ে আসব।

চলমান কৃষিঋণ কর্মসূচির বাইরে কোডিভের কারণে সরকার গেল বছর ৫ হাজার কোটি টাকার যে রিফাইন্যান্স স্কিম করেছিল, তা মার্চ পর্যন্ত ৩ হাজার ৭২২ কোটি টাকা বিতরণ করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নয় মাসে বিতরণ করেছে ৮২৪ কোটি টাকা।

প্রতিবেদন অনুযায়ী, কৃষি খাতে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ বিতরণের কথা ছিল ১১ হাজার ৪৫ কোটি টাকা। ব্যাংকগুলো ৮ হাজার ৯৯৫ কোটি টাকা বিতরণ করেছে, যা লক্ষ্যমাত্রার ৮১.৪৪ শতাংশ। ঋণের টাকা আদায় করেছে ৮ হাজার ৮৬০ কোটি টাকা।

এছাড়া বেসরকারি ও বৈদেশিক বাণিজ্যিক ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ২৪৭ কোটি টাকা। ব্যাংকগুলো বিতরণ করেছে ১১ হাজার ৩৭৭ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ৭৪.৭২ শতাংশ।

এই সময়ে ১২ হাজার ৫৭৬ কোটি টাকা আদায় করেছে। বর্তমানে কৃষি খাতে মোট ৪ হাজার ২৬৩ কোটি টাকার খেলাপি ঋণ রয়েছে, যা বিতরণ করা ঋণের ৯.৬৫ শতাংশ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top