মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


পদত্যাগ করছেন আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী


প্রকাশিত:
৪ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:০৬

ফাইল ছবি

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান পদ থেকে সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারী পদত্যাগ করছেন। ইতোমধ্যে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে অর্থ মন্ত্রণালয়। সাবেক একজন সচিবকে আইডিআরএ’র নতুন চেয়ারম্যান করা হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, আইডিআরএ চেয়ারম্যান পদ থেকে জয়নুল বারী পদত্যাগ করবেন। তবে তিনি এখনো (বুধবার দুপুর পর্যন্ত) পদত্যাগপত্র জমা দেননি। তবে তিনি পদত্যাগ করবেন এই সিদ্ধান্ত হয়ে গেছে। যেহেতু তিনি পদত্যাগ করবেন তাই নতুন চেয়ারম্যান নিয়োগের কার্যক্রম শুরু হয়েছে। দু-একদিনের মধ্যে আইডিআরএ নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হতে পারে।

সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারীকে ২০২২ সালের ১৫ জুন আইডিআরএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার। তাকে তিন বছরের জন্য প্রতিষ্ঠানটির চেয়ারম্যান করা হয়। তবে মেয়াদ পূর্ণ করার আগেই তাকে নিয়ন্ত্রক সংস্থাটির চেয়ারম্যানের পদ ছাড়তে হচ্ছে।

বিসিএস ৯ম ব্যাচের প্রশাসন ক্যাডার জয়নুল বারী সর্বশেষ পরিকল্পনা বিভাগের সচিব ছিলেন। তার আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার, কক্সবাজারের জেলা প্রশাসক, চটগ্রামের জেলা প্রশাসক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন জয়নুল বারী।

জয়নুল বারীর আগে আইডিআরএ’র চেয়ারম্যান ছিলেন ড. এম মোশাররফ হোসেন। নানা বিতর্কে জড়িয়ে পড়ায় তাকে মেয়াদ পূর্ণ করার আগেই পদত্যাগ করতে হয়। ক্ষমতার অপব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগ ওঠে ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে।

ড. এম মোশাররফ হোসেন ২০১৮ সালের ৪ এপ্রিল আইডিআরএ সদস্য (লাইফ) হিসেবে নিয়োগ পান। এরপর ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর তাকে ৩ বছরের জন্য সংস্থাটির চেয়ারম্যান নিযুক্ত করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সে হিসাবে ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হওয়ার কথা। মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই তিনি পদত্যাগ করেন।

আইডিআরএ চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর এম মোশাররফ হোসনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগ উঠে। চেয়ারম্যানের ভারপ্রাপ্ত দায়িত্ব পেয়েই ক্ষমতার অপব্যবহার করে অযোগ্যব্যক্তিকে একটি বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিএই) হিসেবে নিয়োগ দেন মোশাররফ হোসেন।

আর চেয়ারম্যানের দায়িত্ব পেয়েই ডেল্টা লাইফ নিয়ে বিতর্কে জড়ান তিনি। ২০২০ সালের ৮ ডিসেম্বর ডেল্টা লাইফের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ করা হয় আইডিআরএ চেয়ারম্যান এম মোশাররফ হোসেন ৫০ লাখ টাকা ঘুস দাবি করেছে। দুদকে অভিযোগ করার পর ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন করেও একই অভিযোগ করা হয়। এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডেল্টা লাইফের সাবেক সিইও আদিবা রহমান।

জয়নুল বারী পতদ্যাগ করার সিদ্ধান্ত হওয়ায় গুঞ্জন উঠেছে এম মোশাররফ হোসেন আবারও আইডিআরএ’র চেয়ারম্যান হতে যাচ্ছেন। তবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছেন, এম মোশাররফ হোসেনকে আইডিআরএ নতুন চেয়ারম্যান করা হচ্ছে না। আইডিআরএ নতুন চেয়ারম্যান হিসেবে সাবেক একজন সচিব দায়িত্ব পেতে পারেন। এ বিষয়ে অর্থ উপদেষ্টা সিদ্ধান্ত দেবেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top