শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


আম খাওয়া কতটা স্বাস্থ্যকর?


প্রকাশিত:
৪ মে ২০২৪ ২০:১৩

আপডেট:
১৮ মে ২০২৪ ১৫:০৯

ছবি- সংগৃহীত

প্রচণ্ড গরমে মুহূর্তেই প্রশান্তি পেতে রসালো আমের বিকল্প পাওয়া মুশকিল। আম কে না পছন্দ করে, বিশেষ করে যখন বেছে নেওয়ার মতো অসংখ্য জাত থাকে? আম খেতে আমরা সবাই পছন্দ করি, কিন্তু এতে থাকা উচ্চ ক্যালোরির কারণে এটি স্থূলতার কারণ হতে পারে। তবে বিভিন্ন পুষ্টি ও খনিজ উপাদানের উপস্থিতির কারণে এটি স্বাস্থ্যকর বলে প্রমাণিত হয়েছে। এর পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতাও কম নয়।

আমে ক্যালোরি বেশি, এর মানে কি এটি অস্বাস্থ্যকর?

বিশেষজ্ঞ পুষ্টিবিদ ডাঃ রূপালী দত্তের মতে, কলা, তরমুজ বা আঙুরের মতো ফলের তুলনায় আমের ক্যালোরি অনেক বেশি। তবে এতে উচ্চ মানের পুষ্টিরও রয়েছে, যা সাধারণত এতে থাকা ক্যালোরির দিকটা আড়াল করে দেয়। আমে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন রয়েছে, যা আমাদের শরীরের জন্য একটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট উৎস।

আমের ক্যালোরি বেশি, কিন্তু পরিমিত খাওয়া হলে তা খুবই স্বাস্থ্যকর প্রমাণিত হতে পারে। ডাঃ রূপালীর মতে, আমরা সাধারণত ফল বা সবজির ক্যালোরিকে স্বাস্থ্যকর বা অস্বাস্থ্যকর বিবেচনা করার মানদণ্ড হিসাবে সেট করি। একটি আমের ক্যালোরির মান প্রতি গ্রামে প্রায় ২ ক্যালোরি, তাই আমরা যদি প্রায় ১০০ গ্রাম আম খাই, তাহলে প্রায় ২০০ ক্যালোরি খাই। যেখানে কলায় ৭৪ ক্যালোরি থাকে, তরমুজে থাকে প্রায় ৮৫ শতাংশ পানি তাই ক্যালোরির সংখ্যা স্বয়ংক্রিয়ভাবে কমে যায়, প্রতি ১০০ গ্রাম আঙুরে প্রায় ৩০ ক্যালোরি থাকে। যার স্পষ্ট অর্থ হলো যে আমে অন্য যেকোনো ফলের তুলনায় অনেক বেশি ক্যালোরি থাকে। যে কারণে এই ফলকে অনেকে অস্বাস্থ্যকর বলে মনে করে।

ডিকে পাবলিশিং হাউসের হিলিং ফুডস বই অনুসারে, আমের ঔষধি গুণ রয়েছে। আমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, রয়েছে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি। আর তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, দৃষ্টিশক্তি রক্ষা করতে এবং হজমে সহায়তা করতে কাজ করে এই ফল। ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতির হাত থেকে আমাদের রক্ষা করতে কাজ করে আম।

জাস্ট ডায়েট ক্লিনিকের পুষ্টিবিদ জসলিন কৌরের মতে, কমলার চেয়ে আমে ভিটামিন সি বেশি থাকে। মজার ব্যাপার, তাই না? যেখানে একটি কমলায় প্রায় ৭০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, সেখানে আমে থাকে ১২২ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়াও প্রচুর পরিমাণে জেক্সানথিন থাকে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখকে সুস্থ রাখে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top