মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


উত্তর কোরিয়ার প্রশংসা করে কবিতা লেখায় ১৪ মাসের কারাদণ্ড


প্রকাশিত:
২৮ নভেম্বর ২০২৩ ১০:৪৯

আপডেট:
৭ মে ২০২৪ ০৩:৫৩

কবিতায় উত্তর কোরিয়ার প্রশংসা করার দায়ে দক্ষিণ কোরিয়ার এক ব্যক্তিকে জেল খাটতে হবে

উত্তর কোরিয়ার প্রশংসা করে কবিতা লেখায় দক্ষিণ কোরিয়ায় এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) দেশটির একটি আদালত এই রায় দেন।

কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তি তার ২০১৬ সালে লেখা কবিতায় দুই কোরিয়ার একীকরণের পক্ষে কথা বলেছিলেন। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, নিজের লেখা কবিতায় উত্তর কোরিয়ার প্রশংসা করার অভিযোগে ৬৮ বছর বয়সী এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি আদালত। কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম লি ইউন-সিওপ।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, লি ইউন-সিওপ ২০১৬ সালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত তার ওই লেখায় দুই দেশের একীভূতকরণের পক্ষে কথা বলেছেন।

সেই কবিতায় তিনি লিখেছেন, দুই কোরিয়া পিয়ংইয়ংয়ের সমাজতান্ত্রিক ব্যবস্থার অধীনে একত্রিত হলে মানুষ বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্যসেবা ও শিক্ষা পাবে। পরে জনসমক্ষে উত্তর কোরিয়ার প্রশংসা করা নিষিদ্ধ করা হয়েছে এমন একটি আইনের অধীনে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

‘মিন্স অব ইউনিফিকেশন’ শিরোনামের সেই কবিতায় লি আরও যুক্তি দিয়েছিলেন, একটি একক সংযুক্ত কোরিয়ায় খুব কম লোক আত্মহত্যা করবে বা ঋণের মধ্যে বসবাস করবে।

বিবিসি বলছে, দক্ষিণ কোরিয়ার নাগরিকের লেখা এই কবিতাটি ২০১৬ সালের নভেম্বরে উত্তর কোরিয়ায় কবিতা প্রতিযোগিতায় একটি পুরস্কারও লাভ করে। দ্য কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, লি একই ধরনের অপরাধের জন্য অতীতে ১০ মাস জেলে ছিলেন।

সোমবার দেওয়া এই রায়ে সিউলের একটি আদালত বলেছে, তিনি ‘উত্তর কোরিয়াকে মহিমান্বিত এবং প্রশংসা করে এমন নানা লেখা লিখে উল্লেখযোগ্য পরিমাণে প্রচার চালিয়ে গেছেন।’

কারাদণ্ডপ্রাপ্ত লি ইউন-সিওপ ২০১৩ সালে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রশংসা করে অনলাইনে মন্তব্য পোস্ট করেছিলেন। এছাড়া পরবর্তী বছরগুলোতে তিনি দক্ষিণ কোরিয়ার ব্লগ এবং ওয়েবসাইটে রাষ্ট্রবিরোধী নানা লেখা পোস্ট করেন।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা আইনে ‘সরকার বিরোধী’ সংগঠনের প্রশংসা এবং প্রচারণাকে বেআইনি ঘোষণা করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top