শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


গরমে শরীর ঠান্ডা করে বেলের শরবত


প্রকাশিত:
২১ এপ্রিল ২০২৪ ১৫:৪০

আপডেট:
৪ মে ২০২৪ ১৭:১৪

ছবি- সংগৃহীত

প্রচণ্ড তাপদাহ বইছে দেশজুড়ে। এ সময় শরীরে আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। এর সঙ্গে এমন কিছু পানীয় পানি করতে হবে যা শরীরের ঘাটতি পূরণ করার পাশাপাশি, ঘামের সঙ্গে বেরিয়ে যাওয়া খনিজের অভাবও পূরণ করে। এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা, হজমের গোলমাল সারাতেও কাজ করে। পুষ্টিবিদরা বলছেন, এই গরমে শরীর ঠান্ডা রাখার জন্য অনেক বাড়িতেই বেলের পানি খাওয়ার চল রয়েছে। কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা, হজমের গোলমাল সারাতেও এই পানীয় বেশ কাজের। এছাড়াও এই গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে বেলের শরবতের জুড়ি মেলা ভার।

বেলে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের জন্য উপকারী। ত্বকের নিজস্ব প্রোটিন অর্থাৎ কোলাজেন তৈরিতেও সাহায্য করে বেল। এ ছাড়াও অন্ত্র ভাল রাখতে এবং শরীর থেকে ‘টক্সিন’বের করতে সাহায্য করে বেলে থাকা ফাইবার।

যেভাবে তৈরি করবেন বেলের শরবত

উপকরণ: বেল ১টি, পানি ৫ কাপ, লবণ এক চিমটি, চিনি ৪ টেবিল চামচ, পুদিনা পাতা এক মুঠো, বরফের টুকরো ৩-৪টি

পদ্ধতি: প্রথমে বেল ভেঙে তার ভিতর থেকে শাঁস বার করে একটি পাত্রে রাখুন। এ বার শাঁস হাত দিয়ে ভালো করে চটকে নিন। ভিতর থেকে বেলের বীজ বের করে নিন।

ছাঁকনির সাহায্যে বেলের ক্বাথ ভালো করে ছেঁকে নিন। এ বার বেলের ক্বাথের সঙ্গে চিনি এবং সামান্য লবণ মিশিয়ে নিন। যত ক্ষণ না চিনি গলে যায় তত ক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে। লবণ চিনি গলে গেলে বেলের ক্বাথের সঙ্গে ধীরে ধীরে পানি মিশিয়ে নিতে হবে। ঘনত্ব কেমন রাখতে চান, সেই বুঝে পানি মেশাবেন। এ বার কাচের গ্লাসে কয়েক টুকরো বরফ এবং পুদিনা পাতার কুচি দিয়ে তার মধ্যে শরবত ঢেলে নিন। ঠান্ডা ঠান্ডা শবরত পরিবেশন করুন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top