রবিবার, ২৩শে জুন ২০২৪, ৯ই আষাঢ় ১৪৩১


ফ্রিজের খাবার সতেজ রাখার কার্যকরী কিছু টিপস


প্রকাশিত:
১০ জুন ২০২৪ ১৮:১৯

আপডেট:
২৩ জুন ২০২৪ ০৯:১৩

ছবি- সংগৃহীত

খাবার কিছুদিনের জন্য ভালো রাখতে ফ্রিজ ব্যবহার করা হয়। ফ্রিজে খাবার সতেজ থাকার ক্ষেত্রে সঠিক তাপমাত্রা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিজের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস এবং ফ্রিজারের তাপমাত্রা -১৮ ডিগ্রি সেলসিয়াসে রাখা উচিত।

ফ্রিজে খাবার ক্ষেত্রে সহজ কিছু টিপস মেনে চলা উচিত। এতে খাবার দীর্ঘদিন সতেজ থাকবে। চলুন জেনে নিই বিস্তারিত-

পলিথিনের ব্যাগে সবজি রাখবেন না। এতে সবজি দ্রুত নষ্ট হয়ে যায়। কাগজের প্যাকেট বা খবর কাগজে মুড়ে সবজি ফ্রিজে রাখুন। অনেকদিন সতেজ থাকবে।

কাঁচা মরিচ ফ্রিজে রাখার আগে বোঁটা ফেলে দিন। বোঁটাসহ মরিচ দ্রুত পচে যায়। শাক কেটে না ধুয়ে রাখবেন। ধনেপাতা রাখতে হবে গোড়া ফেলে।

একটু ভাপিয়ে রাখলে শাকের পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে। বেগুনের গায়ে একটু তেল মাখিয়ে রাখুন। ভালো থাকবে। ফ্রিজের গায়ের সঙ্গে কোনও খাবার রাখবেন না। বিশেষত তাজা ফলমূল বা সবজি তো একেবারেই না।

মাখনের মতো ঘি ও ফ্রিজে রাখতে পারেন। অনেকদিন ভালো থাকবে। তবে দুটোই রাখবেন একদম এয়ার টাইট পাত্রে। গুঁড়ো দুধ, চানাচুর, বিস্কুটের মতো খাবার কিন্তু অনায়াসে ফ্রিজে রাখতে পারেন। প্লাস্টিকের এয়ার টাইট পাত্রে ভরে রাখলে এগুলো অনেকদিন সতেজ ও মুচমুচে থাকবে।

ফ্রিজে সবসময় এক টুকরো কাটা লেবু রাখুন। মাঝে মাঝে বেকিং সোডা মেশানো পানি দিয়ে ফ্রিজ মুছে নিন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারে প্রবেশ করবে না। ফ্রিজেও দুর্গন্ধ হবে না।
ফ্রিজে মাংস রাখার সময় অবশ্যই ভালো করে ধুয়ে একদম পরিষ্কার করে রাখুন। এতে মাংস থেকে বাজে গন্ধ বের হবে না। অনেকদিন পর্যন্ত সতেজ থাকবে, স্বাদ থাকবে অক্ষুণ্ণ।

মাছ ফ্রিজে রাখার আগে ভালো করে কেটে লবণ পানি দিয়ে ধুয়ে নিন। এতে স্বাদের কোনো পরিবর্তন হবে। আঁশটে গন্ধ আছে এমন মাছে কিছুটা ভিনেগার মাখিয়ে রাখুন। এছাড়াও মাছে লবণ ও লেবুর রস এবং হলুদ গুড়ো মাখিয়ে প্যাকেট করে ফ্রিজে রাখুন। মাছে একদম গন্ধ হবে না।

ফ্রিজে কাটা পেঁয়াজ রাখলে একটি এয়ার টাইট বাক্সে রেখে সামান্য লবণ ছিটিয়ে দিন। এরপর বাক্সটি মুখ বন্ধ করে প্লাস্টিকের ব্যাগে ভরে নিন। ব্যাগটি সিল করে ফ্রিজে রাখুন।

ফ্রিজে ডিম রাখার সময় মোটা অংশটি নিচের দিকে রাখুন আর সরু অংশটি ওপরে রাখুন। কিংবা ডিম বাটিতে করে ফ্রিজের ভেতরে রাখুন। অনেকদিন ভালো থাকবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top