বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


মতবিনিময়ে পরিবেশমন্ত্রী

বেদখল বনভূমি মুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়ার নির্দেশ


প্রকাশিত:
১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৯

আপডেট:
১ মে ২০২৪ ০৯:৫৭

সংগৃহীত ছবি

দেশের বিভিন্ন এলাকায় বেদখল হওয়া বনভূমি মুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বন অধিদপ্তর পরিদর্শনকালে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ নির্দেশ দেন।

বিভিন্ন এলাকায় বেদখল হয়ে যাওয়া ২ লাখ ৫৭ হাজার একরের বনভূমি জবর-দখলমুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়ার জন্য পরিবেশমন্ত্রী অধিদপ্তরের কর্মকর্তাদের বিশেষ নির্দেশ দিয়েছেন।

এছাড়া গাজীপুরের শেখ কামাল ওয়াইল্ড সেন্টারকে কার্যকর করতে দুই সপ্তাহের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনা জমা দিতে সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন সাবের হোসেন চৌধুরী।

মন্ত্রী বলেন, উপকূল জুড়ে নিরবিচ্ছিন্ন সবুজ বেষ্টনী গড়ে তুলতে হবে। বন্যপ্রাণীর আন্তর্জাতিক অপরাধ নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য বিষয়ক শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে বন অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। নিজ নিজ দক্ষতা, আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

এছাড়া বন সংরক্ষণে আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, উপ-প্রধান বন সংরক্ষক ও সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায়সহ বন অধিদপ্তরের সদর দপ্তর ও সারাদেশের বিভাগীয় বন কর্মকর্তারা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top