শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


টিকা কার্যক্রমে ২৩৫৮ কোটির টাকা ঋণ দিচ্ছে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক­­­­­­­­


প্রকাশিত:
১৭ মার্চ ২০২২ ০৪:৪৮

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৭

লুক্সেমবার্গে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকে আয়োজিত আলোচনা

করোনা মহামারীর অবসান এবং কোভিড-১৯ টিকাদান কার্যক্রম সফলভাবে পরিচালনায় বাংলাদেশকে ২৩৫৮ কোটি টাকা লোন দিচ্ছে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক- ইআইবি। বাংলাদেশ ও লুক্সেমবার্গ সরকার, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক- ইআইবি এবং ফ্রেন্ডশিপের যৌথ অনলাইন ভিডিও সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময় বিকাল ৪টায় ( ইউরোপ সময় সকাল ১১টা) ইআইবি সদর দপ্তরে শুরু হয় এ সংবাদ সম্মেলন। ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক- ইআইবি প্রেসিডেন্ট ওয়ার্ণার হোয়ের, ভাইস-প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান কেটেল থমসন, লুক্সেমবার্গ উন্নয়ন সমন্বয় মন্ত্রী ফ্রান্জ ফায়োট, ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা রুনা খান, ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গ চেয়ারম্যান মার্ক এলভিনগার, নিজ নিজ সংস্থার প্রতিনিধিত্ব করেন।

ইআইবি প্রেসিডেন্ট ওয়ার্ণার হোয়ের আশা করেন, লুক্সেমবার্গ ও বাংলাদেশ সরকারের পারষ্পারিক সহযোগিতা এবং ফ্রেন্ডশিপের মত স্বনামধন্য এনজিও’র অংশগ্রহণ, করোনা মোকাবেলায় বাংলাদেশের স্বাস্থ্যখাতে দৃষ্টামূলক অবদান রাখবে। ইআইবি’র ঋণ সহায়তার উদ্দেশ্য হচ্ছে, করোনা মহামারী থেকে বাংলাদেশের নাগরিক এবং রোহিঙ্গা উদ্বাস্তুদের বাঁচানো। এই তহবিলের অন্যতম লক্ষ্য করোনার প্রভাব কমানো এবং গণমানুষের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যেমে মহামারীর অবসান ঘটানো।

উল্লেখ্য ১৬ কোটির বেশি জনসংখ্যার বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাক্সিন কার্যক্রম শুরু হয় ২০২১ সালের জুনে। ২০২২ সালের ১২ মার্চ পর্যন্ত দেশের জনসংখ্যার প্রাপ্ত বয়স্কের ৭৭ ভাগ নাগরিক অন্তত এক ডোজ টিকা দান কর্যক্রমের আওতায় এসেছে। বর্তমানের মহামারী কাটিয়ে সারাদেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসছে। বিশ্ববিদ্যালয়, কলেজের পর ২০২২ সালের ১৫ মার্চ থেকে খুলে দেয়া হয়েছে বিদ্যালয়গুলো।

ডিএম/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top