শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বাসের ভাড়া ৫ পয়সা কমানোর আদেশ কার্যকরে অনীহা


প্রকাশিত:
১৭ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৯

আপডেট:
৩ মে ২০২৪ ১৯:৪২

ছবি সংগৃহীত

ঢাকায় গণপরিবহনে ভাড়ার নৈরাজ্য যেন থামছেই না। জ্বালানি তেলের দাম কিছুটা কমেছে। বাসভাড়াও কমেছে, কিন্তু তা মানতে নারাজ বাসের কন্ডাক্টররা। কিলোমিটারে ৫ পয়সা কমানোয় ভাড়ার হিসাব কষতেও বেড়েছে জটিলতা। ফলে ভাড়া নিয়ে রোজ যাত্রীদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়াচ্ছেন পরিবহন শ্রমিকরা। এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন যাত্রীরা।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর উত্তর বাড্ডা থেকে ভিক্টর ক্লাসিক পরিবহনে চড়েন মকবুল হোসেন নামে এক যাত্রী। তিনি যাবেন পল্টন মোড়ে। কন্ডাক্টরকে ৫০ টাকার নোট দেন তিনি। ৩০ টাকা রেখে ফেরত যাত্রীকে ২০ টাকা ফেরত দেন কন্ডাক্টর। এনিয়ে দুজনের মধ্যে শুরু হয় বাগবিতণ্ডা। শেষ পর্যন্ত পাঁচ টাকা ফেরত দিয়ে ২৫ টাকা ভাড়া দিয়ে পল্টনে যেতে হয়েছে ওই যাত্রীকে।

তবে মকবুলের হিসাবে উত্তর বাড্ডা থেকে পল্টন মোড়ের ভাড়া ২০ টাকা। তিনি জানান, ‘উত্তর বাড্ডা থেকে পল্টনের ভাড়া রাখছে ৩০ টাকা। ঝগড়ার পর পাঁচ টাকা ফেরত দিলো। তবুও পাঁচ টাকা বেশি নিলো’।

ওই বাসের কন্ডাক্টরের দাবি, আগেই ভাড়া ছিল ২৫ টাকা। জ্বালানি তেলের দাম বাড়ায় ভাড়া এখন ৩০ টাকা হয়েছে।

কিলোমিটার হিসাব করলে ভাড়া কত আসে ২০ নাকি ৩০ টাকা- এমন প্রশ্নে কন্ডাক্টর জানান, ‘ওমনে হিসাব করলে তো চলবো না।’

জানা গেছে, তেলের দাম বাড়ায় গত আগস্টের শুরুতে মহানগরীতে ৩৫ পয়সা বাড়িয়ে প্রতি কিলোমিটারে আড়াই টাকা ভাড়া নির্ধারণ করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। পরে আগস্টের শেষের দিকে তেলের দাম কমে। ফলে ভাড়াও সমন্বয় করে বিআরটিএ। এতে কিলোমিটারপ্রতি পাঁচ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়। মিনিবাসে সর্বনিম্ন ভাড়া করা হয় আট টাকা।

গুগল ম্যাপ ঘেঁটে দেখা যায়, উত্তর বাড্ডা থেকে পল্টন মোড় পর্যন্ত রাস্তার দূরত্ব সাড়ে সাত কিলোমিটার। সেই হিসাবে ভাড়া আসে ১৮ টাকা ৩৭ পয়সা। যদি আট কিলোমিটারও ধরা হয়, ভাড়া আসবে ১৯ টাকা ৬০ পয়সা। যদি পাঁচ পয়সা না কমিয়ে আড়াই টাকা ভাড়া ও আধা কিলোমিটার বাড়িয়ে আট কিলোমিটার রাস্তা ধরা হয়, তবুও ভাড়া হবে সর্বোচ্চ ২০ টাকা। অথচ পরিবহনগুলো ভাড়া নিচ্ছে ২৫-৩০ টাকা।

এদিকে, বাসে ভাড়ার চার্ট দেখাতেও পারেননি ভিক্টর ক্লাসিকের ওই কন্ডাক্টর। তিনি জানান, ‘আগে ওয়েবিল ছিল। তখন ভাড়া নেয়া হত পল্টন-উত্তর বাড্ডা ২৫ টাকা। এখন ওয়েবিল নেই। কিন্তু ভাড়াও তো বাড়ছে। ওয়েবিল না থাকলে কী হইবো, মালিক তো ঠিকই সিট হিসাব করে তাদের কাছ থেকে টাকা বুঝে নেন।’

পল্টন মোড়ে গাড়ির জন্য দাঁড়িয়ে ছিলেন যাত্রী মোমিনুল। উত্তরা থেকে পল্টনে নিয়মিত যাতায়াত করেন তিনি। ভাড়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘৫৫ টাকা ভাড়া নেয়। আবার কোনো গাড়ি ৬০ টাকাও ভাড়া রাখে।’

গুগল ম্যাপ অনুযায়ী, পল্টন মোড় থেকে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত রাস্তার দূরত্ব ২০ কিলোমিটারের মতো। দুই টাকা ৪৫ পয়সা হিসাব ধরলে ভাড়া আসে সর্বোচ্চ ৪৯ টাকা। অথচ পল্টন থেকে এয়ারপোর্ট কিংবা জসিম উদ্দিন রোড পর্যন্তই ৫০ টাকা করে ভাড়া নেয় পরিবহনগুলো।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top