সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন ১৪৩১


শচীনকে পেছনে ফেললেন কোহলি


প্রকাশিত:
২০ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:২৪

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

ফাইল ছবি

নাগপুরের পর দিল্লি টেস্টেও সহজ জয় ভারতের। অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে রোহিত শর্মা বাহিনী। আর এমন জয়ের দিনে আরেকটি মাইলফলক বিশ্বসেরা ব্যাটার বিরাট কোহলির। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৫ হাজার রানের রেকর্ডে কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে পেছনে ফেললেন তিনি।

বর্ডার-গাভাস্কার চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে রোববার ৬ উইকেটের জয় পেয়েছে ভারত। সেই সঙ্গে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা। আর সদ্য সমাপ্ত এই টেস্টের দুই ইনিংস মিলিয়ে কোহলির সংগ্রহ ৬৪ (৪৪ ও ২০)। দিল্লি টেস্টে নামার আগে আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার ও তার বেশি রান করার মাইলফলকের থেকে ঠিক ৫২ রান দূরে ছিলেন তিনি।

বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্টে সেই মাইলস্টোনই ছুঁয়ে ফেললেন সাবেক ভারত অধিনায়ক। ক্রিকেট বিশ্বের ষষ্ঠ তারকা হিসেবে এই নজির গড়েন তিনি। নিজের হোম গ্রাউন্ড দিল্লিতেই অনন্য রেকর্ডের মালিক হয়ে টপকে গেলেন লিটল মাস্টারকে।

দিল্লি টেস্ট ছিল কোহলির ৪৯১ তম আন্তর্জাতিক ম্যাচ এবং ৫৪৯ তম ইনিংস। আর তাতেই ২৫ হাজারের গণ্ডি পেরিয়ে গেলেন তিনি। দ্রুততম ব্যাটার হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করেই শচীনকে পেছনে ফেললেন কোহলি। ২৫ হাজার রান করতে লিটল মাস্টার খেলেছিলেন ৫৭৭টি ইনিংস। এতকাল ২৫ হাজারি রানের ক্লাবে ভারতীয় হিসেবে নাম ছিল শুধু শচীনের। এবার তাঁর পাশে জ্বলজ্বল করছে কোহলির নামও। বারবার সমালোচনায় বিদ্ধ কোহলি যেন বুঝিয়ে দিতে চাইছেন, তিনি ফুরিয়ে যাননি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও সর্বোচ্চ রানের মালিক শচীন। ৬৬৪ ম্যাচে তাঁর সংগ্রহ ৩৪ হাজার ৩৫৭ রান। তারপরই রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৫৯৪ ম্যাচে ২৮০১৬ রান), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৫৬০ ম্য়াচে ২৭৪৮৩) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে (৬৫২ ম্যাচ ২৫৯৫৭)।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top