রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


কাউন্টিতে বাংলাদেশি আরাফাতের স্বপ্নের অভিষেক


প্রকাশিত:
২০ মে ২০২৩ ১৯:৪৮

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৮

 ফাইল ছবি

ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রথম শ্রেণির ক্রিকেটে স্বপ্নের মতো অভিষেকে হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত আরাফাত ভূঁইয়ার। অভিষেকেই তিনি দুর্দান্ত পেস বোলিংয়ে আলো ছড়িয়েছেন।

কেন্টের হয়ে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৬৫ রানে ৪ উইকেট তুলে নিয়েছেন ২৬ বছর বয়সী এই ডানহাতি পেসার। যা কেন্টের হয়ে ম্যাচের সেরা বোলিং এবং সবচেয়ে ইকোনমিক বোলারও আরাফাত।

এর আগে বুধবার কুমিল্লার তরুণ আরাফাত কেন্টের সঙ্গে প্রথম পেশাদার চুক্তি সারেন। যদিও তিনি দীর্ঘদিন দলটির দ্বিতীয় একাদশে খেলেছেন। কেন্টের আগে গত ছয় বছরে তিনি খেলেছেন সারে, এসেক্স ও ডার্বিশায়ারের দ্বিতীয় একাদশে।

তবে সাউথ এশিয়ান ক্রিকেট একাডেমিতে (সাকা) অংশগ্রহণ তাকে অনেকটা সামনে নিয়ে এসেছে। গত বছর আরাফাত সাকায় যোগ দিয়েছিলেন।

নিজের দীর্ঘ যাত্রা নিয়ে ইএসপিএনক্রিকইনফোকে আরাফাত বলেন, ‘এই জায়গায় আসতে কঠোর পরিশ্রম করেছি। পেশাদার ক্রিকেটার হওয়ার জন্য সাত বছর লম্বা সময়। বিভিন্ন কাউন্টির হয়ে খেলেছি, ঘোরাঘুরি করেছি। শুধু আমি নই, প্রচুর মানুষ এই একই লক্ষ্য নিয়ে দৌড়াচ্ছে। চেষ্টা করে যাচ্ছে। কেন্টের প্রাক্‌-মৌসুমে ছিলাম। আর সাকা-ও এ পর্যায়ে আসতে সাহায্য করেছে।’

ম্যাচের শুরুতে আগে ব্যাট করেছিল আরাফাতের দল কেন্ট। তারা মাত্র ২৬২ রানেই অলআউট হয়ে যায়। তাদের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন এভিসন। সেদিন আরাফাতও ব্যাটে নেমেছিলেন, তবে ২ রান করেই তিনি আউট হয়ে যান।

পরবর্তীতে শারের ব্যাটিংয়ের শুরুতে এক উইকেট পড়লেও, এরপর তারা বড় জুটি গড়ে। সেই জুটি ভাঙেন এভিসন। এরপরই আরাফাত ভূঁইয়ার তোপ শুরু। সারের মিডল অর্ডার ধসানোয় বড় ভূমিকা পালন করেন তিনি। প্রথম দিনের শেষ দিকে ৫ ওভার বল করলেও উইকেট পাননি। গতকাল দ্বিতীয় দিনে নিজের দ্বিতীয় ওভারেই তুলে নেন প্রথম উইকেট। আরাফাতের অফ স্টাম্পের বাইরে পড়া বল এগিয়ে এসে ‘ফ্লিক’ করতে গিয়ে মিউ ইকেটে গ্রান্ট স্টুয়ার্টকে ক্যাচ দেন ওলি পোপ। কিছুদিন আগে ইংল্যান্ডের টেস্ট সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া পোপ ৬৭ বলে করেন ৩৪ রান।

আরাফাতের দ্বিতীয় শিকার জেমি স্মিথ, দ্বিতীয় স্লিপে ক্যাচ হন জ্যাক লিনিংয়ের হাতে। একই ফিল্ডারের হাতে ক্যাচ দেন ইংল্যান্ডের টেস্ট উইকেটকিপার-ব্যাটসম্যান বেন ফোকসও। আর আরাফাতের শর্ট ডেলিভারি পুল করতে গিয়ে মিড অফে ক্যাচ দেন উইল জ্যাকস। পোপ থেকে শুরু করে জ্যাকস—চারজনই সারের ব্যাটিংয়ে তিন থেকে ছয় নম্বর ব্যাটার। আরাফাতের ৬৫ রানে ৪ উইকেটের পাশাপাশি ওয়েস অ্যাগারের ৭৬ রানে ৩ উইকেটের সুবাদে সারেকে ৩৬২ রানে অলআউট করে কেন্ট। স্যাম বিলিংসের নেতৃত্বাধীন দলটি দ্বিতীয় দিনের শেষ বেলায় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৮০ রান তোলে। এর আগে প্রথম ইনিংসে করে ২৭৮ রান।

প্রথম শ্রেণির ক্রিকেট অভিষেকেই ৪ উইকেট পেয়ে আনন্দিত আরাফাত বলছেন, ‘অভিষেক ইনিংসে চার উইকেট পেয়ে আমি যেন উড়ছি। সব সময় এটা আমার মাথায় থাকে যে এখানে আমি ভালো করতে এসেছি।’

রবিন দাসের পর দ্বিতীয় বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার হিসেবে কাউন্টিতে খেলছেন আরাফাত। কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার পাঁচড়া গ্রামে তার জন্ম হলেও, তার বেড়ে ওঠা ঢাকায়। ১৪ বছর বয়সে যুক্তরাজ্যে পাড়ি দেওয়া আরাফাত ইতোমধ্যে দেশটির নাগরিকত্ব পেয়েছেন। অন্যদিকে, রবিনের জন্ম যুক্তরাজ্যে হলেও তিনি পৈত্রিক সূত্রে বাংলাদেশি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top