রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


আইরিশদের বড় ব্যবধানে হারাল ইংল্যান্ড


প্রকাশিত:
৪ জুন ২০২৩ ১৭:০৬

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩১

 ফাইল ছবি

মূলত অ্যাশেজ সিরিজকে কেন্দ্র করে প্রস্তুতি সারছে ইংল্যান্ড। জয়-পরাজয় ছাপিয়ে ব্যাট-বলে নিজেদের ঝালিয়ে নেওয়ার লক্ষ্যে তারা আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে নামে। আশানুরূপই হয়েছে বেন স্টোকসদের প্রস্তুতি, আর তাতে খড়কুটোর মতো উড়ে গেছে আইরিশরা।

যদিও স্টোকসরা ইনিংস ব্যবধানে জিতে ইংলিশ গ্রীষ্ম শুরু করার সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু দারুণ দুটি ইনিংসে তাদের সেই আশা পূরণ হতে দিলেন না অ্যান্ডি ম্যাকব্রাইন ও মার্ক অ্যাডায়ার। শেষ পর্যন্ত তারা ১০ উইকেটের বড় ব্যবধানে জয় পেয়েছে।

এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ডকে মাত্র ১৭২ রানে গুটিয়ে মারমুখী ভঙ্গিতে ব্যাটিংয়ে নামে স্বাগতিক ইংল্যান্ড। ওভারপ্রতি ৬ রানের বেশি নিয়ে দেড়দিনেই তারা ৫২৪ রান সংগ্রহ করে। একদিনে কয়েকটি রেকর্ড গড়ে ফেলে ইংলিশ ব্যাটাররা। লর্ডসে সবচেয়ে কম বলে ১৫০ রান করার কীর্তি গড়েন বেন ডাকেট। এরপর ওলি পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন। ২০৭ বলে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন এই তরুণ ব্যাটার।

এই দুজনের ভীড়ে কিছুটা আড়ালে ছিলেন জো রুট। তবে তিনিও অনন্য কীর্তি গড়ে ফেলেন আইরিশদের বিপক্ষের এই টেস্টে। আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফসেঞ্চুরি করা রুট বিশ্বের ১১তম ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রান পূর্ণ করেন। অ্যালিস্টার কুকের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কীর্তি অর্জন করেন তিনি।

প্রথম ইনিংসেই ইংল্যান্ড আইরিশদের সামনে ৩৫২ রানে লিড নেয়। আগের ইনিংসে ধসে পড়া আইরিশ ব্যাটিং ইনিংস ব্যবধানে পরাজয়ের ইঙ্গিত দিয়েছিল। কিন্তু সেই শঙ্কা উড়িয়ে দ্বিতীয় ইনিংসে কিছুটা পরিণত পারফরম্যান্স দেখায় টেস্টে অনিয়মিত দলটি। ইংল্যান্ডের লিড পেরিয়ে তারা ১৪ রানের টার্গেট দেয়। যা ইনিংস পরাজয় ঠেকিয়ে দেয় তাদের। জবাবে মাত্র ৪ বলেই ইংলিশদের জয়ের বন্দরে পৌঁছে দেন জ্যাক ক্রাউলি।

দ্বিতীয় ইনিংসে ১ ছক্কা ও ৪টি চারে ৫১ রান করেন হ্যারি টেক্টর। আটে নেমে ম্যাকব্রাইন অপরাজিত থাকেন ১৪ চারে ৮৬ রান করে। ২ ছক্কা ও ১২ চারে ৮৮ রান আসে নয়ে নামা অ্যাডায়ারের ব্যাট থেকে। দুই পজিশনেই আয়ারল্যান্ডের যা সর্বোচ্চ। তবে আইরিশদের বড় লিড নিতে দেননি অভিষিক্ত জস টং। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা এই পেসার এবার নেন ৬৬ রানে ৫ উইকেট। অভিষেকে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ৩৪তম ইংলিশ পেসার তিনি। এর মাধ্যমে তিনি অ্যাশেজ সিরিজের দলেও জায়গা করে ফেলেন।

আগামী ১৬ জুন থেকে এজবাস্টনে শুরু হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া এর আগের অ্যাশেজে হেরেছিল ইংলিশরা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top