রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


ফাইনালে হারের পর শতভাগ জরিমানা ভারতের


প্রকাশিত:
১২ জুন ২০২৩ ১৯:৪৮

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৮

 ফাইল ছবি

এ যেন মরার ওপর খাঁড়ার ঘা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর এবার বড় জরিমানা গুনতে হচ্ছে ভারতকে। স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে রোহিত-কোহলিদের। অর্থাৎ ফাইনালের ম্যাচ ফি থেকে কোনো টাকা পাবেন না তারা।

এছাড়া আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ জানানোর কারণে বাড়তি জরিমানা গুনতে হবে ভারতীয় ব্যাটার শুভমান গিলকে। আইসিসির ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এদিকে, জরিমানার মুখে টেস্টের নতুন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও। মন্থর ওভার রেটিংয়ের কারণে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা করা হয়েছে কামিন্স-স্মিথদের। উল্লেখ্য, আইসিসির নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে প্রতি ওভারের জন্য ২০ শতাংশ জরিমানা করা হয়। সেই হিসেবে ভারত পিছিয়ে ছিল ৫ ওভার। অন্যদিকে চার ওভার স্বল্পতা ছিল অস্ট্রেলিয়ার।

অন্যদিকে, ফাইনালে শুভমান গিলের আউট নিয়ে উত্তাপ ছিল তুঙ্গে। এই উত্তাপে গা ভাসিয়ে ১৫ শতাংশ জরিমানা গুনতে হলো ভারতীয় তরুণ এই ব্যাটারকে। সামাজিক যোগাযোগমাধ্যমে আউট নিয়ে পোস্ট করেন তিনি। সেই পোস্টে ক্যামেরন গ্রিনের ক্যাচ নেওয়ার ছবির সঙ্গে ক্যাপশনে দুটি আতশি কাচের ইমোজি দিয়েছেন গিল। ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে এভাবে গিল পোস্ট করতে পারেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

গিল নিজে এই বিতর্ক শুরু করেছেন, এমন নয়। গিলকে গতকাল আউট দেওয়ার পর থেকেই আলোচনাটা চলছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৮ বলে ১৮ রান করে ইনিংসটার ভালোই শুরু করেছিলেন গিল। চতুর্থ ইনিংসের অষ্টম ওভারে স্কট বোল্যান্ডের বল গিলের ব্যাট ছুঁয়ে স্লিপে যায়। তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা ক্যামেরন গ্রিন বাঁ দিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন।

শুরুতে পরিষ্কার ক্যাচই মনে হয়েছিল। কিন্তু রিপ্লে দেখে মনে হয়, গ্রিনের দুই আঙুলের ফাঁক দিয়ে বল মাটি স্পর্শ করেছে। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত নিতে পারেননি। তিনি তৃতীয় আম্পায়ারের কাছে সাহায্য চেয়ে পাঠান। অনেকক্ষণ ধরে ঘটনাটি দেখে তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটলবোরো ভারতীয় এই ওপেনারকে আউট ঘোষণা করেন।

আরও একবার তীরে এসে তরী ডুবল ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টানা দুই সংস্করণে শিরোপার খুব কাছে গিয়েও তা আর ছোঁয়া হলো না বিরাট-রোহিতদের। অন্যদিকে, প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নেমে ২০৯ রানে বড় জয় পেয়েছে অজি বাহিনী।

অবশ্য অস্ট্রেলিয়ার দেওয়া ৪৪৪ রানের রানের পাহাড় টপকাতে হলে ভারতকে বিশ্বরেকর্ডই গড়তে হতো। চতুর্থ দিনের শেষ সেশনে এই পাহাড়ি পথ ধরেই হাঁটছিল রোহিত শর্মার দল! বিশেষ করে বিরাট কোহলি-আজিঙ্কা রাহানে জুটিতে ভারতের আশার পালে হাওয়া লেগেছিল। তবে দিন শেষে রাতের বিরতিতেই যেন ভারতের ঘরে লুট-পাট! পঞ্চম দিনে নতুন করে শুরু করার সুযোগ পেয়েও ব্যর্থ এই দুই অভিজ্ঞ ব্যাটার। তাতে পথ হারিয়েছে দলও। ভারতের ইনিংস টিকেছে কেবল দুই ঘণ্টার মতো।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top