রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


৪ বলে ২ উইকেট হারিয়ে মহাবিপদে আফগানিস্তান


প্রকাশিত:
১৫ জুন ২০২৩ ২০:৪৯

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫

 ফাইল ছবি

দ্রুত ৪ উইকেট পতনের পর পাল্টা আক্রমণের পথ ধরলেন আফগান দুই ব্যাটার আফসার জাজাই ও নাসির জামাল। স্রেফ ৫৩ বলেই পঞ্চাশ রানের জুটি গড়েন দুই মিডল-অর্ডার ব্যাটসম্যান।

তাদের ব্যাটে সফরকারীরা ঘুরে দাঁড়ানোর চেষ্টায় থাকলেও ৪ বলের মধ্যে কোনো রান যোগ না করতেই দুই থিতু ব্যাটারকে হারিয়ে আবারো চাপে পড়ে গেল আফগানিস্তান। ১১৬ রানে ৪ উইকেট থেকে তারা পরিণত হলো ১১৪ রানে ৬ উইকেট।

আগের ওভারেই নাসির জামালকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মেহেদী মিরাজ। অফ স্টাম্পের বাইরে পিচ করে টার্নিং ডেলিভারি নাসির জামালের প্যাডে আঘাত করার পর আর আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা করলেন না মিরাজ।

রীতিমতো উদযাপন শুরু করে দেন। পরে আঙুল উঁচিয়ে ধরেন আম্পায়ারও। এরপর রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি জামালের। তার বিদায়ে ভাঙে ৬৫ রানের পঞ্চম উইকেট জুটি। ৬ চারে ৪৩ বলে ৩৫ রান করেছেন জামাল।

মিরাজের পরের ওভারেই তাসকিনের বদলে এবাদতকে বল তুলে দিয়েছিলেন অধিনায়ক লিটন। আর তাতেই সাফল্য। এবাদতের শর্ট বলে তুলে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগে শরীফুল ইসলামের হাতে ক্যাচ দিয়েছেন ৪০ বলে ৩৬ রান করা আফসার।

এর আগে দিনের শুরুতে ব্যাটিং ব্যর্থতার পর বল হাতে ম্যাচে ফিরে বাংলাদেশ। লাঞ্চ বিরতির আগেই ১১ ওভারের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় সফরকারীরা।

আফগানিস্তানের ইনিংসের ২য় ওভারের শেষ বলেই উইকেটের দেখা পেতে পারতো বাংলাদেশ। তবে লিটনের ভুলে তা হয়নি। শরিফুল লেন্থ বল ইব্রাহিম জাদরানের ব্যাটের কানা ছুঁয়ে প্রথম স্লিপের দিকে যাচ্ছিল, সেখানে গ্লাভস হাতে লিটন ডানদিকে ঝাঁপিয়ে পড়ে বলের নাগাল পাননি, আর প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা শান্তকে চেষ্টা করারও সুযোগ দেননি। ফলে অপেক্ষা বাড়ে বাংলাদেশের।

তবে সেটা খুব বেশি দীর্ঘায়িত হতে দেননি শরিফুল। এই বাঁহাতি পেসারের করা ইনিংসের ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলটি অফ স্টাম্পের ওপর ফুল লেন্থে ছিল, সেখানে ডিফেন্স করতে গিয়ে উইকেটের পেছনে লিটনের হাতে ধরা পড়েন ইব্রাহিম। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৭ বলে ৬ রান।

ইব্রাহিমের বিদায়ের পর আর বেশিক্ষণ টিকতে পারলেন না আরেক ওপেনার আব্দুল মালিক। এবাদতের করা ইনিংসের ৭তম ওভারের ৫ম বলটি অফ স্টাম্পের বাইরে শর্ট লেন্থে ছিল, সঙ্গে খানিকটা বাড়তি বাউন্স ছিল তাতেই পরাস্ত এই ওপেনার। ১৭ রান করা এই ব্যাটার তৃতীয় স্লিপে জাকির হাসানের তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন।

নতুন বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠা এবাদত ১২তম আরও একবার আঘাত হানেন আফগান শিবিরে। চতুর্থ বলটি শর্ট লেন্থে করেছিলেন সেখানে বলের লাইন-লেন্থ কিছুই বিচার করতে পারেননি রহমত শাহ। চোখ বুঝে পুল করতে গিয়ে ভুল করেন এই ব্যাটার। বল তার ব্যাটের কানা ছুঁয়ে উপরে ওঠে গেলে মিডউইকেটে সহজ ক্যাচ নেন তাসকিন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top