রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


‘ইংল্যান্ড অ্যাশেজকে প্রদর্শনী সিরিজ বানিয়ে ফেলেছে’


প্রকাশিত:
২৩ জুন ২০২৩ ০০:১৯

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৯

ছবি সংগৃহিত

টেস্ট ক্রিকেট আক্রমণাত্মক ‘বাজবল’ মডেলে খেলে গত বছর থেকে ধারাবাহিক সাফল্য পেয়ে আসছে ইংল্যান্ড। কিন্তু চলতি অ্যাশেজের প্রথম টেস্টেই তাদের সেই মডেল কাজে লাগেনি।

এরপর থেকেই সাদা পোশাকে ইংলিশ কোচ ব্রেন্ডন ম্যাককালামের কৌশল নিয়ে সমালোচনা শুরু হয়েছে। সেই তালিকায় যোগ দিয়েছেন ইংল্যান্ডের সাবেক-বর্তমান ক্রিকেটার ও বিশ্লেষকরা।

এবার উত্তরসূরীদের রীতিমতো তুলোধুনো করেছেন দেশটির সাবেক অধিনায়ক জেফ বয়কট।

এজবাস্টনে অনুষ্ঠিত ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচটি পঞ্চম দিনের শেষ বিকেল পর্যন্ত গড়িয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তুমুল উত্তেজনার পর অস্ট্রেলিয়া জয় পেয়েছে ২ উইকেটে।

কিন্তু এরপর থেকেই সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন বেন স্টোকস ও ম্যাককালাম। যদিও ম্যাচ শেষে অধিনায়ক স্টোকস নিজেদের আগ্রাসী খেলার ধরন বজায় রাখার ঘোষণা দিয়েছেন। শুধুমাত্র অ্যাশেজ বলে নিজেদের স্বাভাবিক খেলা ছাড়বেন না বলেও দৃঢ়তা দেখান এই অলরাউন্ডার।

কিন্তু তাদের এই মনোভাব পছন্দ হয়নি সাবেক অধিনায়ক বয়কটের। এ নিয়ে দ্য টেলিগ্রাফে লেখা একটি কলামে তিনি তীব্র সমালোচনা করেন, ‘অ্যাশেজকে প্রদর্শনী সিরিজে নামিয়ে আনছে ইংল্যান্ড।

তারা বাজবল কৌশলেই রয়ে গেছে এবং মনে হচ্ছে, তাদের কাছে জয়ের চেয়ে বিনোদন বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু ইংল্যান্ডের সমর্থকরা অন্য যেকোনো কিছুর চেয়ে একটা জিনিস বেশি চায়-অ্যাশেজ জয়।’

তিনি আরও লেখেন, ‘দ্রুত রান তোলার জন্য প্রচুর চার-ছক্কা মারা দারুণ। এটা চমৎকার ব্যাপার। কিন্তু স্রেফ তখনই, যখন ইংল্যান্ড বড় পুরস্কার থেকে চোখ না সরায়, সেটা হলো অস্ট্রেলিয়াকে হারানো। যতই বিনোদন দেওয়া হোক না কেন, সিরিজ শেষে অস্ট্রেলিয়া যদি অ্যাশেজ নিয়ে দেশে ফেরে আমাদের খুবই খারাপ লাগবে।’

ইংল্যান্ডের হয়ে ১০৮টি আন্তর্জাতিক টেস্ট খেলেছেন বয়কট। ৮২ বছর বয়সী সাবেক এই ক্রিকেটারের মতে, ‘স্টোকস এবং ম্যাককালাম ইংল্যান্ড দলের মনোভাব যেভাবে পরিবর্তন করেছেন এর জন্য অনেক প্রশংসা পেয়েছেন। কিন্তু শুধুমাত্র একভাবে খেলা মানে মস্তিষ্কের ব্যবহার না করা।

জয়ের চেয়ে প্রশংসা পাওয়ায় বেশি আগ্রহী হলে আমরা এটাকে ভুলভাবে নিচ্ছি। ইংল্যান্ড যদি জেতার জন্য না খেলে, তাহলে অ্যাশেজের এই টেস্টগুলো তেমন গুরুত্বপূর্ণ নয়। এগুলো কেবলই প্রদর্শনী ম্যাচ… আগে বিনোদন ও পরে জয়ের ব্যাপার এটা নয়। এখানে আগে জয়টাই মূল বিষয় ‘

মূলত, প্রথম দিনের শেষ বিকেলে আচমকাই ইনিংস ঘোষণা করাকে ইংলিশদের হারের পেছনে বড় কারণ বলে ধরা হচ্ছে। ম্যাচ শেষে সেই সিদ্ধান্তই সবচেয়ে বেশি আলোচনার কেন্দ্রে। এছাড়া অতি আগ্রাসী হতে গিয়ে অস্ট্রেলিয়াকে উইকেট উপহার দিয়েছেন বেশ কজন ইংলিশ ব্যাটসম্যান। ১৩১ টেস্টের ক্যারিয়ারে প্রথমবারের মতো স্টাম্পড হয়েছেন জো রুট। অনেকেই তাই আঙুল তুলেছেন ইংল্যান্ডের কৌশলে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top