রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


সালমান-শাকিলের ব্যাটে লড়াইয়ে ফিরছে পাকিস্তান


প্রকাশিত:
১৮ জুলাই ২০২৩ ০১:৪৬

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৫

 ফাইল ছবি

সাদা পোশাকের ক্রিকেটে ফিরেই একশ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। শুধু তিনিই নন, স্বাগতিক শ্রীলঙ্কার ব্যাটারদের ওপর তোপ দেগেছেন পাকিস্তানের প্রায় সব বোলার। তিনটি করে উইকেট নিয়েছেন আফ্রিদি, নাসিম শাহ ও আবরার আহমেদ।

ফলে প্রথম ইনিংসে লঙ্কানরা মাত্র ৩১২ রানেই গুটিয়ে যায়। জবাবে অবশ্য পাকিস্তানেরও শুরুটা ভালো হয়নি। একশ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। তবে পাল্টা লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছেন আগা সালমান ও সাউদ শাকিল।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগপর্যন্ত পাঁচ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ২২১ রান। পরবর্তীতে অবশ্য বৃষ্টি না থামায় দ্বিতীয় দিনের খেলা শেষ হয়ে যায়।

এর আগে অপরাজিত সালমান-শাকিল ১২০ রানের জুটি গড়েন। ৮৮ বলে ৬টি চারের সাহায্যে ৬৯ রানে অপরাজিত আছেন শাকিল। সালমান ৮৪ বলে ৬টি চার ও ১টি ছক্কায় ৬১ রানে করেছেন।

ব্যাটিংয়ে নেমে এদিন শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। তাদের ইনিংসের তৃতীয় ওভারেই দলীয় ৬ রানে ইমাম-উল-হককে ফেরান পেসার কাসুন রাজিথা।

এরপর আবদুল্লাহ শফিকের সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন শান মাসুদ। আক্রমণাত্মক ব্যাটিংয়ে শান মাসুদ ৩০ বলে ৩৯ রান করে ফেরেন। এরপর ২৬ রানের ব্যবধানে সফরকারীরা আরও দুই উইকেট হারায়, মাত্র ১৩ রানে ফিরেছেন অধিনায়ক বাবর আজমও।

পরবর্তীতে কোনোমতে একশ রান পেরোনোর পর ফিরে যান সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদও। ১৫ বলে তার ব্যাটে আসে ১৭ রান। ১০১ রানে পাঁচ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছিল পাকিস্তান। তবে সেখানেই পাল্টা লড়াই শুরু করেন সালমান-শাকিল। এর মাধ্যমে লঙ্কানদের বিপক্ষে বাবরের দল লড়াইয়ে ফেরারও চেষ্টা করছে। শ্রীলঙ্কার হয়ে ৮৩ রানের খরচায় ৩টি উইকেট নিয়েছেন প্রভাথ জয়সুরিয়া।

লঙ্কানদের রান পেরিয়ে লিড দিতে আর মাত্র ৯১ রান প্রয়োজন পাকিস্তানের। ক্যারিয়ারের ৬ষ্ঠ টেস্টে শাকিল সমান ৬ষ্ঠ অর্ধশতক এবং ৮ম টেস্টে চতুর্থ অর্ধশতকের দেখা পেলেন সালমান।

এর আগে রোববার প্রথম দিন শেষে ৬ উইকেটে ২৪২ রান নিয়েছিল লঙ্কানরা। এরপর স্কোরবোর্ডে তারা ৭০ রান যোগ করতেই অলআউট হয়ে যায়। আগেরদিন ৯৪ রানে অপরাজিত থাকা ধনাঞ্জয়া ডি সিলভা এদিন তুলে নিয়েছেন তার টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। তার ব্যাটে চড়েই তিনশ রানের কোটা পার করে করে শ্রীলঙ্কা।

শেষ পর্যন্ত নাসিম শাহর বলে আউট হওয়ার আগে ১২২ রানের ইনিংস খেলেন ডি সিলভা। ২১৪ বলের ইনিংসটিতে তিনি ১২টি চার ও ৩টি ছক্কা হাঁকান। এছাড়া ১১ নম্বরে নামা বিশ্ব ফার্নান্দো খেলেছেন ২১ রানের ইনিংস।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top