রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


১০০ ক্লাবের বিপক্ষে গোল মেসির


প্রকাশিত:
২৬ জুলাই ২০২৩ ১৮:৪১

আপডেট:
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩২

 ফাইল ছবি

মার্কিন মুল্লুকে শুরুটা দুর্দান্ত হয়েছে লিওনেল মেসির। মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামির হয়ে অভিষেক ম্যাচে ফ্রিকিক থেকে চোখ ধাঁধানো শটে গোল করে শেষ মুহূর্তে দলকে আরাধ্য জয় এনে দিয়েছিলেন।

এরপর সর্বশেষ আজ ভোরে আটলান্টা ইউনাইটেডের বিপক্ষেও চেনাছন্দের সেই মেসিকেই দেখা গেল। জোড়া গোলে দলকে বড় জয় উপহার দিলেন। অথচ কে বলবে, এই মায়ামিই টানা ১১ ম্যাচ হারের বৃত্তে ছিল। আর্জেন্টাইন জাদুকরের ছোঁয়ায় মুহূর্তেই বদলে গেছে সব।

ইউরোপে রাজত্ব করা মেসি তুলনামূলক খর্বশক্তির মেজর লিগে দাপট দেখাবেন, এটা প্রত্যাশিতই ছিল। কিন্তু আপনাকে বিবেচনায় নিতে হবে আর্জেন্টাইন কিংবদন্তির বয়স। ৩৬ পেরোনো মেসি এই বয়সেও মাঠে রাজত্ব করছেন। বল নিয়ে দৌড়াচ্ছেন। যেন বয়সকে তুড়ি মেরে উড়িয়ে দিচ্ছেন একের পর এক গোল উদযাপনে।

আটলান্টার বিপক্ষে জোড়া গোলের দিনে অনন্য রেকর্ডও গড়েছেন মেসি। অফিশিয়াল ম্যাচে এ নিয়ে ১০০টি ক্লাবের বিপক্ষে গোল করলেন। ফুটবলের পরিসংখ্যানভিত্তিক ‘অপটা হাভিয়ের’ জানিয়েছে, মোট ২৩টি দেশের ১০০টি আলাদা ক্লাবের বিপক্ষে গোল করলেন আর্জেন্টাইন মহাতারকা। এছাড়া ‘সুদাঅ্যানালিটিকস’–এর হিসেবে অফিশিয়াল ম্যাচে ১১৫টি আলাদা আলাদা ক্লাবের মুখোমুখি হয়ে ১০০টি ক্লাবের বিপক্ষে গোল পেয়েছেন মেসি।

ইন্টার মায়ামির আগে বার্সেলোনা ও পিএসজির হয়ে ৯৮টি আলাদা প্রতিপক্ষের বিপক্ষে ৭০৪ গোল করেছিলেন মেসি। মায়ামির হয়ে ২ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি অ্যাসিস্টও আছে তার নামের পাশে।

মেসি যে ১০০ ক্লাবের বিপক্ষে গোল করেছেন, এর মধ্যে স্প্যানিশ ক্লাবই সর্বাধিক। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ক্লারিন’ জানিয়েছে, ৪১টি স্প্যানিশ ক্লাবের বিপক্ষে গোল করেছেন মেসি। এছাড়া আর্জেন্টাইন ফরোয়ার্ড সবচেয়ে বেশি গোল করেছেন স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে-৩৮টি। অন্তত একটি করে গোল করেছেন ২৭টি ক্লাবের জালে। ২৪টি ক্লাবের বিপক্ষে গোলসংখ্যা উন্নীত করেছেন দুই অঙ্কে।

মজার ব্যাপার হচ্ছে, আটলান্টার বিপক্ষে দুটি গোলই মেসি করেছেন ডান পায়ে। সর্বশেষ ২০১৫ সালে লা লিগার ম্যাচে লেভান্তের বিপক্ষে ডান পায়ে জোড়া গোল করেছিলেন মেসি। এমনটাই জানাচ্ছে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক ‘অপটা হাভিয়ের।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top