রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


বিশ্বকাপের এক ম্যাচেই যত রেকর্ড


প্রকাশিত:
১১ অক্টোবর ২০২৩ ১০:১৪

আপডেট:
৫ মে ২০২৪ ১৬:০১

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আসর মানেই যেন রেকর্ড ভাঙা-গড়ার মঞ্চ। ব্যতিক্রম হচ্ছেনা ভারতের মাটিতে চলমান এই বিশ্বকাপেও। এরইমাঝে হয়ে গিয়েছে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় স্কোর এবং দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ব্যক্তিগত রেকর্ডও হচ্ছে প্রতিনিয়ত। বিশ্বকাপের ৮ম ম্যাচে এসে আরও বেশকিছু রেকর্ডের সাক্ষী হলো ভারতের হায়দ্রাবাদে অবস্থিত রাজিব গান্ধী ক্রিকেট স্টেডিয়াম।

শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মধ্যকার গতকালের (মঙ্গলবার) বিশ্বকাপের ম্যাচে দেখা গেল বেশকিছু রেকর্ড। এই ম্যাচে রেকর্ড রানচেজের নতুন কীর্তি গড়েছেন পাকিস্তানি ব্যাটাররা। লঙ্কানদের দেওয়া ৩৪৪ রানের টার্গেট তারা পেরিয়েছে ১০ বল হাতে রেখে।

তবে শুধু রেকর্ড রানচেজই না। আছে আরও বেশকিছু কীর্তি। বিশ্বকাপের এক ম্যাচে সবচেয়ে বেশি ৪টি সেঞ্চুরি দেখা গিয়েছে এদিন। শ্রীলঙ্কার হয়ে সেঞ্চুরি করেছিলেন কুশল মেন্ডিস এবং সাদিরা সামারাবিক্রমা। পাকিস্তানের হয়ে সেঞ্চুরি এসেছে আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে।

বিশ্বকাপ অভিষেকে পাকিস্তানের হয়ে এদিন সবচেয়ে বেশি রানের ইনিংস খেলেছেন আব্দুল্লাহ শফিক। করেছেন সেঞ্চুরি। আউট হওয়ার আগে তার নামের পাশে যুক্ত হয়েছে ১১৩ রান। এমন কীর্তি নেই আর কারোরই। এতদিন অভিষেকে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন মহসিন খান। ১৯৮৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮২ রান করেছিলেন।

টেস্ট ব্যাটার হিসেবে স্বীকৃতি পাওয়া আব্দুল্লাহর লিস্ট-এ ক্রিকেটে গড় মাত্র ১৯। স্ট্রাইকরেটও কেবল ৭০.২৫। তবু এদিন রেকর্ডগড়া ইনিংস খেলেই দলের জয় এনে দিয়েছেন আব্দুল্লাহ। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে তার ১৭৬ রানের জুটিও উঠেছে রেকর্ডবুকের পাতায়। এটি পাকিস্তানের হয়ে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। আর তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ।

ব্যক্তিগত অর্জনের খাতায় আছেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিসও। ৬৫ বলে এদিন শতক পূরণ করেছেন এই লঙ্কান ব্যাটার। বিশ্বকাপে শ্রীলঙ্কার জার্সিতে এটিই দ্রুততম সেঞ্চুরি। সবমিলিয়ে বিশ্বকাপের ৬ষ্ঠ দ্রুততম সেঞ্চুরি এটি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top